গত এক দশকে আন্তর্জাতিকক্ষেত্রে অবদান রেখে গিয়েছেন যেসব নারীরা, ফিরে দেখা সেইসব লৌহমানবীকে...


Odd বাংলা ডেস্ক: সমাজের বুকে নারীদের যেভাবে অসম্মান করা হয়, অবহেলা করা হয়, সকথা সংবাদমাধ্যম খুললেই প্রকাশ্যে আসে তাঁদের করুণ কাহিনির কথা। কিন্তু আজ আপনাদের এমন কিছু সুপার ওম্যানের কথা বলব যাঁরা গত ১০ বছর ধরে এই সমাজের বুকে এমন কিছু অসাধারণ অবদান রেখে গিয়েছেন, যা নিয়ে যত বলা হবে ততই কম। চিনে নিন আন্তর্জাতিক ক্ষেত্রে এমনই কিছু অসামান্য নারীর কথা...
১) গ্রেটা থুনবার্গ- জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন গ্রেটা। জলবায়ু ধ্বংসের বিরুদ্ধে স্কুল ধর্মঘট শুরু করেন গ্রেটা। ধীরে ধীরে আন্তর্জাতিকক্ষেত্রে একজন পরিবেশকর্মী হয়ে ওঠেন গ্রেটা। 

২)মালালা ইউসুফজাই- 'আমি মালালা'- এই স্লোগান দিয়েই মাত্র ১৫ বছর বয়সে তালিবানদের হাতে মৃত্যুর থেকে বেঁচেছিলেন। এরপর বিশ্বশান্তির ওপর কাজ করেছেন এবং নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

৩) এম্মা ওয়াটসন- ২০১৪ সালে সম্মিলিত জাতিপুঞ্জের গুডউইল অ্যাম্বাসাডার হয়েছিলেন এবং নারীবাদী আন্দোলন HeForShe-এর সূচনা করেছিলেন। 
৪) মেগান ব়্যাপিনয়- মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলাদের জাতীয় ফুটবল দলের অধিনায়ক হলেন মেগান ব়্যাপিনয়। ২০১৯-এ সেরা ফিফা মহিলা ফুটবলার হিসাবে নির্বাচিত হন।

৫) ল্যাভার্নে কক্স- জনপ্রিয় মার্কিন-কমেডি ড্রামা অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক-এ রূপান্তরকামী নারী ল্যাভার্নে কক্স প্রাইমটাইম এমি পুরস্কারের জন্য নমিনেশন পেয়েছিলেন। 
৬) ক্রিশ্চিনা কোচ এবং জেসিকা মেইর- ২০১৯ সালে এই দুই মহিলা প্রথম মহিলা-চালিত স্পেস-ওয়াকে সামিল হয়েছিলেন। 

৭) কেটি বোউম্যান- ২৯ বছর বয়সী এই কম্পিউটার সায়েন্টিস্ট ব্ল্যাকহোলের ইমেজিং-এর জন্য একটি অ্যালগরিদম্ বিকাশের নেতৃত্ব দিয়েছিলেন যা বিশ্বের সামনে ব্ল্যাক হোল বা কৃষ্ণ গহ্বরের ছবি তুলে ধরেছিল। 
Blogger দ্বারা পরিচালিত.