১৩ দিন লাগাতার দিল্লির রাস্তায় বসে সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ করছেন মুসলিম মহিলারা


Odd বাংলা ডেস্ক: বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদে গর্জে উঠেছে সারা দেশ। কবিতা থেকে শুরু করে সৃজনশীল প্ল্যাকার্ড, পদযাত্রা প্রভৃতি নান উপায় অবলম্বন করে এই আইনের বিরুদ্ধে গর্জে উঠছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। 

আর এইরকমই বিরাট প্রতিবাদ চলছে দিল্লির শাহীনবাগ এলাকায়। সেখানে মুসলিম মহিলারা একজোট হয়েছেন এবং গত ১৩ দিন ধরে সেখানে বসে প্রতিবাদে সামিল হয়েছেন। তাঁদের প্রতিবাদ দেখে মনে হবে না যে, খুব সহজে তারা এই অবস্থান বিক্ষোভ তুলে নেবেন। 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, দিল্লির শাহীনবাগের কাছে মহাসড়কের ওপর প্রায় ১ কিলোমিটার জায়গা জুড়ে বিক্ষোভ আন্দলনের জন্য পথ অবরোধ করেছে। তৈরি করা হয়েছে প্রতিবাদ মঞ্চও। পাশাপাশি প্রতিবাদীরা সিসিটিভি ক্যামেরা এবং লাউড স্পিকারও লাগিয়েছেন। বিক্ষোভকারী মুসলিম মহিলাদের মধ্যে রয়েছে, শিক্ষার্থী, প্রাপ্তবয়স্ক এবং অধিকাংশই মহিলা। অত্যন্ত ধৈর্য সহকারে সিএএ এবং এনআরসি-র বিরুদ্ধে আওয়াজ তুলছেন। 

১০০-রও বেশি স্বেচ্ছাসেবকদের একটি দল বিক্ষোভকারীদের খাদ্য সরবরাহ করছে এবং অন্যান্য প্রয়োজন মেটানোরও ব্যবস্থা গ্রহণ করেছেন। যদিও তাঁরা শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ আন্দোলন করছেন। ত বে বিক্ষোভকারীরা একটা বিষয়ে সতর্ক যে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। তবুও তারা কোনও অবস্থাতেই থেমে যেতে রাজি নন। কারণ 'নিজেদের অধিকারের প্রসঙ্গে তাঁরা মুখ খোলেননি'- এই মানসিকতা নিয়ে তাঁরা বাঁচতে পারবেন না। 
Blogger দ্বারা পরিচালিত.