৩০০ দিনেরও বেশি মহাকাশে একা এক মহিলা, বিশ্বরেকর্ডের পথে মহাকাশচারী ক্রিশ্চিনা কোচ


Odd বাংলা ডেস্ক: রণে-বনে-জলে-জঙ্গলে এমনকী মহাকাশেও- নারীরা আজ সর্বত্রই বিরাজমান। আর এবার নাসার মহাকাশচারী ক্রিশ্চিনা কোচ গড়লেন এক নতুন রেকর্ড। এর আগে নাসার নভোশ্চর পেগি হুইটসন দীর্ঘতম স্পেসফ্লাইটের রেকর্ড গড়েছিলেন, যেখানে তিনি দীর্ঘ ২৮৮ দিন মহাকাশে বিচরণ করেছেন। তবে এবার সেই রেকর্ড ভেঙে দিলেন ক্রিশ্চিনা। 

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে মহাকাশ থেকে ফেরার কথা রয়েছে ক্রিশ্চিনার। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে তাঁর ছয়-মাসের একটি মিশনে যাওয়ার কথা ছিল। তবে একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত খবরে বলা হয়েছে, দীর্ঘমেয়াদি স্পেসফ্লাইটের প্রভাব সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য নাসার তরফে তাঁর স্পেসফ্লাইটের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছিল। 

প্রসঙ্গত, মার্চ মাসের ১৪ তারিখে নাসার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে গিয়েছেন ক্রিশ্চিনা। ফেরার কথা ফেব্রুয়ারিতে। নাসার তরফে খবর, একজন একা মহিলা মহাকাশচারীর এটাই দীর্ঘতম ‘স্পেসফ্লাইট’। এর আগে পেগি হুইটসন-এর রেকর্ড ভেঙে দিতে চলেছেন ক্রিস্টিনা। এই মিশনটি সফল হলে নাসা তৈরি করবে নতুন এক বিশ্ব রেকর্ড।

এর আগে একরুশ মহাকাশচারী মহাকাশে ১৫ মাস সময় কাটিয়েছিলেন 'স্পেস এনড্যুরেন্স' প্রমাণ করার জন্য। আর এবার সবকিছু ঠিকঠাক থাকলে মহিলাদের মধ্যে মহাকাশচারী ক্রিশ্চিনা কোচই মহাকাশে এত দীর্ঘ সময় কাটিয়ে তৈরি করতে পারেন বিশ্ব রেকর্ড-বলাই বাহুল্য, এটি মহাকাশযাত্রা সম্পর্কে এক নয়া ধারণার জন্ম দেবে। 
Blogger দ্বারা পরিচালিত.