গরু ডিম পাড়ে, টমেটো ফলে মাটির নীচে: শিশুদের সাধারণ জ্ঞানের বহরে চক্ষু চড়কগাছ!


Odd বাংলা ডেস্ক: শিশুদের মন প্রথমে থাকে একটা সাদা কাগজের মতো, তারপর ধীরে ধীরে বড় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে তার মনের ভেতর পরিপূর্ণ হয়ে ওঠে জ্ঞানের ভান্ডারে। এই জ্ঞান আহরনের সময়ে অনেক কিছু ভুলও জানা হয়ে থাকে। তবে সম্প্রতি যে ঘটনা প্রকাশ্যে এসেছে তা শুনলে কার্যত চক্ষু চড়কগাছ হবে আপনার। 

সম্প্রতি ব্রিটেনে একটি সমীক্ষা করা হয়েছিল, যেখানে দেখা গিয়েছে তিনটি প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা মনে করে যে গরু ডিম পাড়ে। শুধু তাই নয়, পনির আসে গাছ থেকে। ৬-১১ বছর বয়সী ১০জন শিশু এমনকী এও জানে না যে টুনা একটা মাছের ধরণ। এমনকী স্কুলের দশভাগের একভাগ শিশু কোনওদিন চেরি টমেটোর স্বাদ গ্রহণ করেনি। পাশাপাশি টমোটা মাটির নীচে ফলে বলেও মনে করে অনেকে! 

আর এই যাবতীয় তথ্য কিন্তু নির্দেশ করে যে ব্রিটেনের শিশুদের মধ্যে সাধারণ জ্ঞানের যথেষ্ট অভাব রয়েছে, জানা গিয়েছে, একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত শিশুদের কোন খাবারের উৎস কী, সেই বিষয়ে জ্ঞানের যথেষ্ট অভাব রয়েছে। একটি ব্রিটিশ পত্রিকায় এবিষয়ে খবর প্রকাশিত হওয়ার পর থেকেই একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত শিশুদের মধ্যে প্রাথমিক জ্ঞান জাগ্রত করার বিষয়ে বিশেষ প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.