লোহার বেড়ার এপার থেকে সন্তানকে দুধ খাওয়াচ্ছেন মা, ভারতের ডিটেনশন ক্যাম্প নিয়ে ছড়াচ্ছে ভুয়ো খবর


Odd বাংলা ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, ভারকে কোনও আটক শিবির বা ডিটেনশন ক্যাম্প নেই। আর এই ঘটনার পরে সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে একটি ছবি যেখানে দেখা গিয়েছে, লোহার জালের বেড়ার এপ্রান্ত থেকে ওপ্রান্তে থাকা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন এক মহিলা। মর্মস্পর্শী এই ছবি রীতিমতো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

ছোটু খান নামে এক জনৈক ব্যক্তির সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে এই ছবিটি পোস্ট করা হয়েছে, যেখানে সাদা বাংলায় লেখা রয়েছে- 'স্বামী ও স্ত্রী দুজনেই বাংলাদেশি, স্ত্রী মুসলিম তাই এনআরসির কারণে ডিটেনশন ক্যাম্পে দিন কাটাচ্ছে। আর স্বামী হিন্দু তাই, তাই সিএবি তে ছাড় পেয়েছে। কিন্তু সময়মতো ক্যাম্পের বাইরে থেকে সন্তানকে দুধ পান করাচ্ছে পিতামাতা। (সংক্ষিপ্ত কাহিনির সমাপ্তি, আগামী দিনে এইভাবে মোদী সরকারের আচ্ছে দিনের নমুনা হতে চলেছে।' 
ভাইরাল হওয়া সেই পোস্ট

তবে জানা গিয়েছে, এই ছবিটি আদৌ ভারতের নয়। আর্জেন্টিনায় তোলা হয়েছে এই ছবিটি। এবং ছবিটি সাম্প্রতিককালেরও নয়। গত ৬ বছর ধরে এই ছবিটি সোশ্যালে ঘুরে বেড়াচ্ছে। ছবিটি ১৩ জানুয়ারী, ২০১৩ এ 'কনট্রোপান্টলব্লগ ডট ওআরজি' নামে একটি ব্লগে আপলোড করা হয়েছিল। ব্লগ পোস্ট অনুসারে, আর্জেন্টিনার কোথাও কোথাও কোনও সমস্যা থাকার কারণে পুলিশ লোকদের তাদের পাড়ায় প্রবেশ করতে নিষেধ করেছিল। এটিতে স্থানটির সঠিক নাম উল্লেখ করা হয়নি। ব্লগে আরও লেখা হয়, যুবতী মাকে ফিরিয়ে আনা হয়নি এবং পিতা ও সন্তানের পরিধি থেকে বের করে আনা হয়নি। এর সঙ্গে ভারতের দূর-দূরান্তে কোনও সম্পর্ক নেই। 
Blogger দ্বারা পরিচালিত.