জন্মগতভাবে নেই দুটি হাত, পা'য়ে ভর করেই বিমান ওড়ান জেসিকা


Odd বাংলা ডেস্ক: মানুষের জীবনে নানা বাধা-বিপত্তি-প্রতিবন্ধকতা লেগেই থাকে। তবে সেইসব প্রতিবন্ধকতা পেরিয়ে নিজদের লক্ষ্য স্থির রেখে নিজের স্বপ্নপূরণ করা সত্যিই কিন্তু খুব একটা সহজ কাজ নয়, কারণ তার জন্য প্রয়োজন হয় অদম্য মনের জোর। তবে সেই প্রতিবন্ধকতা যদি শারীরিক প্রতিবন্ধকতা হয়, তাহলে সমাজের কাছে সেই মানুষটির গ্রহণযোগ্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়। আজ আপনাদের এমন একজনের কথা বলব যাঁর জন্মগতভাবেই দুটি হাত নেই। কিন্তু অদৃশ্য ডানায় ভর করে তিনি আজ উড়ে চলেছেন দূর আকাশের বুকে। 

তিনি জেসিকা কক্স। জন্ম থেকে দুটি হাত না থাকলেও, তিনি কিন্তু তাঁর দৈনন্দিন সমস্ত কাজই করতে পারেন। এই যেমন ধরুন খাওয়া-দাওয়া, সাজগোজ করা, খেলাধুলো, গাড়ি চালানো, মার্শাল আর্ট- এক কথায় যে কাজগুলো হাত দিয়ে ছাড়া করার কথা ভাবাই যায় না, সেই কাজগুলি বিনা হাতেই করে ফেলেন জেসিকা। সেক্ষেত্রে তাঁর সঙ্গী দুটি পা। 

তবে ২০০৮ সাল পর্যন্ত তাঁর গল্প কিন্তু লাইম লাইটে আসেনি। জেসিকাকে সকলে চিনতে শুরু করল ২০০৮ সাল থেকেই, যখন কেবল দুটি পায়ের ওপর ভর করেই জেসিকা আকাশে উড়তে শুরু করলেন। প্রায় ৩ বছর দরে প্রশিক্ষণ নেওয়ার পর জেসিকা বিমান চালাতে শুরু করলেন। আর এইভাবেই তিনি হয়ে উঠলেন বিশ্বের প্রথম বাহু-হীন পাইলট। 

নিজের ওপর ভরসা রেখে তিনি পা দিয়েই চালানো শুরু করলেন বিমান। তাঁর কথায় এভাবে বিমান চালাতে চালাতেই তিনি যেন নিজের দুটি অদৃশ্য ডানা পেলেন। এরপর জেসিকা তাঁর জীবনের গল্প শোনাতে ২০টি দেশ ভ্রমণ করেছেন। সে সবব দেশে গিয়ে তিনি সেখানকার প্রতিবন্ধী শিশুদের নিজের কাহিনি শুনিয়ে উদ্বুদ্ধ করেছেন, যাদের শারীরিক প্রতিবন্ধকতার কারণে সমাজের থেকে আলাদা করে রাখা হয়।
Blogger দ্বারা পরিচালিত.