গাড়ির চাকায় পিষে গেল অন্তঃসত্ত্বা বাঘিনি! পেটে ছিল তিনটি ভ্রুণ


Odd বাংলা ডেস্ক: উন্নয়ন অবশ্যই অগ্রগতির লক্ষণ, কিন্তু যে উন্নয়ন বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস করে, তখন তা আদতে কতখানি 'উন্নয়ন' তা নিয়ে পুনর্বিবেচনার অবকাশ রয়েছে। সম্প্রতি খবরে প্রায়শই দেখা যায় যে, পশুরা ট্রেনলাইন বা রাস্তা পারাপার করার সময়ে গাড়ি বা ট্রেনের ধাক্কায় প্রাণ হারিয়েছে। সম্প্রতি আরও একবার মর্মান্তিক দুর্ঘটনা বেঘোরে প্রাণ হারালো এক গর্ভবতী বাঘিনি। উত্তরাখণ্ডের চুনাখার রামনগর ও হালদওয়ানি রোডে দ্রুতগতি গাড়িতে পিষে মারা গিয়েছে বাঘিনিটি। 

ময়নাতদন্তের রিপোর্টে জানা গিয়েছে বাঘিনিটির বয়স ৯ বছর। তার শরীরে তিনটি ভ্রুণ ছিল। উত্তরাখণ্ডের বনবিভাগের প্রধান রাজীব ভারতী জানিয়েছেন, পথ দুর্ঘটনায় সন্তানসম্ভাবা বাঘিনির মৃত্যু খবর অত্যন্ত শোকের। কর্তকৃপক্ষের তরফে সংশ্লিষ্ট গাড়িটি শনাক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব গাড়িটি খুঁজে বের করা হবে বলে জানিয়েছেন তাঁরা। 

পথ দুর্ঘটনায় বন্যপ্রাণীর মৃত্যুর ঘটনা এই প্রথম নয়। এর আগেও সড়ক ও ট্রেনের কারণে বন্যপ্রাণীরা মারা গিয়েছে। চলতি মাসের শুরুতে পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ের বাতাসীর কাছে যাত্রীবাহী ট্রেনের ধাক্কায় দুটি হাতি মারা গিয়েছিল। লোকো চালকরা এজাতীয় কোনও দুর্ঘটনা এড়াতে ব্রেক প্রয়োগ করার চেষ্টা করলেও কখনও কখনও তারা সে সুযোগ পান না। সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে, একটি হাতি এবং তার ছানাকে নিরাপদে অন্যদিকে নিয়ে যাওায়ার জন্য, ট্রেনটিকে তার ট্র্যাকে থামতে দেখা যায়।
Blogger দ্বারা পরিচালিত.