বিজ্ঞানীরা অবশেষ খুঁজে পেলেন পৃথিবীর সবচেয়ে গভীরতম অঞ্চল, কোথায় জানেন


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি বিজ্ঞানীরা প্রকাশ্যে আনলেন আন্টার্কটিকার সর্বশেষ টোপোগ্রাফিক্যাল মানচিত্র। আর এই মানচিত্রের বিকাশ ঘটানো হয়েছে বেডমেশিন প্রকল্পের তরফে। মনে করা হচ্ছে এই মানচিত্রটি বাকিগুলির থেকে একেবারেই নির্ভুল। 

এদিন এইপ্রসঙ্গে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের তরফে সোশ্যাল মিডিয়ায় জানানো হয়েছে, গ্লাসিওলজিস্টদের একটি দল আন্টার্কটিকার বরফের নীচে অবস্থিত মাটির পরতগুলির সঠিক ছবি তুলে ধরতে সক্ষম হয়েছে। তাদের তরফে আরও জানানে হয়েছে এই অনুসন্ধানগুলি বিজ্ঞানীদের হিমায়িত পরিবর্তনের প্রভাব সম্পর্কে ভবিষ্যতবাণী করতে সাহায্য করবে। 

এই মানচিত্রের সাহায্যে গবেষকরা এই পৃথিবীর সবচেয়ে গভীরতম এলাকাটি খুঁজে বের করতে সক্ষম হয়েছে। স্থলভাগের সবচেয়ে গভীরতম স্থানটি রয়েছে ডেড সি তীরবর্তী স্থানে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪১৩ মিটা র গভীরে এবং তবে পৃথিবীর গভীরতম গিরিখাতটি পূর্ব আন্টার্কটিকার ডেনম্যান গ্লাসিয়ারের নীচে পাওয়া গিয়েছে।  

পূর্ববর্তী সমীক্ষা অনুসারে, গিরিখাতটি অগভীর বলে মনে করা হয়েছিল, তবে নতুন গবেষণাটি এর প্রকৃত গভীরতা উন্মোচন করেছে। বিজ্ঞানীরা ভর সংরক্ষণের আইনের মাধ্যমে এবং গিরিখাতের মধ্যে জমে থাকা বরফের পরিমাণ থেকে এই সুপ্ত উপত্যকার গভীরতা কত তা, জানতে পেরেছিলেন।  
Blogger দ্বারা পরিচালিত.