সরাসরি বায়ুমণ্ডল থেকে তৈরি করা হবে জল, কিয়স্ক বসল রেল স্টেশনে


Odd বাংলা ডেস্ক: দক্ষিণ-মধ্য রেলপথ সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনে গড়ে উঠেছে এক অভিনব উদ্যোগ। কারণ সেখানে স্থাপন করা হয়েছে বায়ুমণ্ডলীয় জলের জেনারেটর-এর একটি কিয়স্ক। এটাই দেশের প্রথম রেলওয়ে স্টেশন যেখানে এই অভিনব কিওস্কটি ইন্সটল করা হয়েছে, যা মূলত কয়েকটি ধাপে একেবারে সরাসরি বায়ুর পাতলা স্তর থেকে জল সংগ্রহ করবে। 

সবুজ উদ্যোগ এবং জল সংরক্ষণের অংশ হিসাবে এই মেশিনটি স্থাপন করা হয়েছে। জেনারেটারটি একটি ফিল্টারেশন সিস্টেমের মাধ্যমে মেশিনের মধ্যে বায়ু প্রবাহ ঘটায়। এরপর ওই আর্দ্র বায়ু থেকে দূষিত কণাগুলিকে ফিল্টার করে নিয়ে তারপর ওই ফিল্টারযুক্ত বায়ু ঠান্ডা চেম্বারে গিয়ে তার সংশ্লেষণ ঘটে। এরপর কনডেন্সড বায়ুটি জলে পরিণত হয় এবং সেখান থেকে তা চলে যায় স্টোরেজ ট্যাঙ্কারে।

আরও জানা গিয়েছে ওই কিয়স্ক থেকে প্রতিদিন প্রায় ১ হাজার লিটার জল উৎপাদন করা সম্ভব। বোতল সমেত এক লিটার জলের দাম  ৮ টাকা। যদি কেু নিজের বোতল নিয়ে আসেন তাহলে দাম পড়বে ৫টাকা। কয়েন ভেন্ডিং মেশিনের সুবিধাও পাওয়া যাবে, যেখানে গ্রাহকরা ৫ টাকার কয়েন ফেলে জল সংগ্রহ করতে পারেন। জল শক্তি মন্ত্রকের তরফেও এই প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.