এবার থেকে মোবাইল নম্বর পোর্ট করাতে পারবেন মাত্র ৩ দিনে, নয়া নির্দেশিকা TRAI-এর


Odd বাংলা ডেস্ক: টেলিকম অপারেটরের ভুমিকা আরও কমে যাবে এখন থেকে মাত্র তিন দিনের ভেতরেই মোবাইল নম্বর পোর্ট করাতে পারবেন গ্রাহকরা। দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার (TRAI) তরফে এবার এই নয়া নিয়মই কার্যকর করা হতে চলেছে। মোবাইল নম্বর অপরিবর্তীত রেখে কেবল অপারেটর সংস্থা বদলে ফেলার জন্য আপনার পরিষেপবা প্রদানকারী বা তার প্রতিদ্বন্দ্বী থেকে আর কোনওরকমের ঝামেলার মুখোমুখি হতে হবে না। 

এতদিনের নিয়ম অনুসারে, নম্বর অপিরবর্তীত রেখে মোবাইল অপারেটর্স পরিবর্তনের জন্য গ্রাহকদের অনুরোধ পাঠানোর ১৫দিনের মধ্যে মোবাইল নম্বর পোর্ট করানো যেত। তবে প্রায়শই মোবাইল ব্যবহারকারীরা তাদের পোর্ট আউট পরিচালনা করতে প্রায় এক সপ্তাহের বেশি সময় লাগিয়ে দিত। আবার সংস্থার তরফেও অনেক সময়ে পোর্ট আউট রিক্যুয়েস্ট না পাওয়া বা গ্রাহক ধরে রাখার জন্য অনেক নিত্য নতুন অফার দেওয়ারও চেষ্টা করত যাতে গ্রাহক তার সিদ্ধান্ত বদলায়। 

তবে এবার ট্রাই জানিয়েছে, আগামী ১৬ ডিসেম্বর থেকে নয়া এমএনপি প্রক্রিয়া (MNP) কার্যকর হবে এবং মোবাইল গ্রাহকরা এই সুবিধা নিতে পারবেন। নম্বর পোর্টের জন্য ইউনিক কোডের ক্ষেত্রেও একাধিক শর্ত বেঁধে দিয়েছে ট্রাই। পোস্ট-পেইড মোবাইল কানেকশনের ক্ষেত্রে গ্রাহককে তাঁর বর্তমান অপারটের সংস্থার সমস্ত পুরনো বকেয়া মিটিয়ে দিতে হবে। পাশাপাশি কোনও অপারেটর সংস্থার নেটওয়ার্কে যোগ দেওয়ার ৯০ দিন পর এমএনপি-র জন্য আবেদন করা যাবে, তার আগে নয়।

অতএব আগামী ১৬ ডিসেম্বর থেকে একটি সার্কলের মধ্যে প্রতি পোর্ট আউট রিক্যুয়েস্ট তিন কর্মদিবসের মধ্যে মেটাতে হবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থাকে। আর একটি সার্কল থেকে অন্য সার্কলে নম্বর পোর্ট করতে গেলে সেই কাজ পাঁচ দিনের মধ্যে শেষ করতে হবে।

Blogger দ্বারা পরিচালিত.