যেখানে বিয়ের আগে মেয়েরা ইচ্ছামতো করতে পারে সঙ্গম!


Odd বাংলা ডেস্ক: মহিলাদের উপর একতরফা চাপিয়ে দেওয়া নানা সামাজিক বিধি নিষেধ নিয়ে বিশ্বজুড়ে রয়েছে নানা তর্ক-বিতর্ক। তিন তালাক থেকে মহিলাদের মন্দিরে প্রবেশ সংক্রান্ত নানা বিষয় নিয়ে নানা মহলে আলোচনা সমালোচনা হয়ে চলেছে। এরই মধ্যে রইল এমন এক জায়গার হদিশ, যেখানে স্বামীদের সঙ্গে বিচ্ছেদ করে বিয়ে ভাঙার ক্ষমতা রয়েছে মহিলাদের। বিয়ের আগেও মহিলারা ইচ্ছামতো করতে পারেন যৌনসঙ্গম। ওয়ান ইন্ডিয়ার সৌজন্যে দেখে নেওয়া যাক এমনই এক এলাকার হাল-হকিকত।

এরকম মানুষদের ঠিকানা : উত্তর আফ্রিকার সাহারা মরুভূমির তুয়ারেগ নামের উপজাতির মধ্যে চল রয়েছে নানা রকমের রীতিনিতীর। এই তুয়ারেগরা মালি, লিবিয়া, আলজেরিয়া , চাদ নামের এলাকায় বসবাস করেন।

তুয়ারেগদের মধ্যে রয়েছেন ইসলামধর্মীরাও :

ইসলামধর্মী সমাজে সাধারণত দেখা যায় মহিলাদের বুরখার আড়ালে মুখ ঢাকতে। কিন্তু তুয়ারেগরা মূলত ইসলাম ধর্মী হলেও , সেখানে মহিলাদের পূর্ণ স্বাধীনতা দেওয়া হয় বোরখার আড়ালে মুখ না ঢাকার জন্য। এই জায়গার মহিলারা বিয়ের আগে স্বেচ্ছায় যৌনসঙ্গম করার স্বাধীনতা পান।

কেন বোরখা পরেন না মহিলারা? : তুয়ারেগ মহিলারা মনে করেন যে , তাঁদের সুন্দর মুখ বোরখায় ঢেকে রাখার জন্য নয়। বরং তা পুরুষকে আকর্ষণের জন্য। তাঁরাও মানুষ হিসাবে একটি পুরুষের সমান স্বাধীনতা ভোগ করেন।
Blogger দ্বারা পরিচালিত.