৩৯ স্ত্রী, ৯৪ সন্তান নিয়ে সুখে সংসার করছেন বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা, এখনও বিয়ে করতে চান


Odd বাংলা ডেস্ক: একান্নবর্তী পরিবারের উদাহরণ আজকাল প্রায় চোখেই পড়ে না। সব পরিবার ভেঙে টুকরো টুকরো হয়ে আজ পরিণত হয়েছে নিউক্লিয়ার পরিবারে। কিন্তু ৩৯ জন স্ত্রী, ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধূ এবং ৩৩ জন নাতি-নাতনি নিয়ে রীতিমতো সুখে-শান্তিতেই বসবাস করছেন পৃথিবীর বৃহত্তম পরিবারের কর্তা জিওনা চানা। 

উত্তর-পূর্বের মিজোরামে অবস্থিত বকতবাং গ্রামে পাহাড়ের কোলে প্রায় ১০০ তল বিশিষ্ট বাড়িতে সপরিবারে বসবাস করেন জিওনা চানা। একটি আন্তর্জাতিক পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে জিওনা জানিয়েছিলেন, মাঝে মাঝে তাঁর নিজেকে ঈশ্বরের সন্তান বলে মনে হয়, ঈশ্বর তাঁকে বহু মানুষের দায়িত্ব নেওয়ার সুযোগ করে দিয়েছেন। তিনি নিজেকে খুবই ভাগ্যবান বলে মনে করেন কারণ তিনি ৩৯ জন মহিলার স্ত্রী এবং বিশ্বের বৃহত্তম পরিবারের প্রধান হিসাবে বিবেচিত হন। 

একেবারে মিলিটারিদের নিয়ম-শৃঙ্খলার মেনেই এত বড় পরিবার নিয়ন্ত্রিত হয়। এই পরিবারের সবচেয়ে বয়স্ক মহিলার নাম হল জাঠিয়ানগি। তিনি এবং তাঁর সঙ্গীরা মিলে পরিবারের সাংসারিক অনেক কাজকর্ম পালন করে থাকেন, যেমন পরিষ্কার-পরিচ্ছন্ন করা, সাফ-সাফাই, খাবার প্রস্তুত করা ইত্যাদি। এক এক বেলায় এই পরিবারের প্রয়োজন হয় ৩০টি মুরগী, প্রায় ৬০ কেজি আলু এবং প্রায় ১০০ কেজি পরিমাণ চালের প্রয়োজন হয়। 

শুধু তাই নয় জিওনা এমন এক সমাজে বসবাস করেন যার প্রতিটি সদস্যরা তার পছন্দমতো একাধিক স্ত্রীকে বিবাহ করতে পারবেন। সকল স্ত্রীকে নিজের ঘরের পাশাপাশিই রেখেছেন তিনি।তবে বিয়ের দিন অনুযায়ী তারা দূরে বা কাছে থাকেন। অর্থাৎ, তাঁর বিয়ে করা প্রথম স্ত্রী, তাঁর ঘরের সবচেয়ে দূরে থাকেন এবং শেষ বিয়ে করা স্ত্রী থাকেন তাঁর ঘরের একেবারে পাশে। তবে সকলেরই তাঁর ঘরে প্রবেশের অনুমতি রয়েছে। তাঁর স্ত্রীয়ের মধ্যে ৩৫ বছর বয়সী রিঙ্কামনির কথায়, তাঁর স্বামীই হলেন গ্রামের মধ্যে সবচেয়ে সুদর্শন ব্যক্তি। আর বাড়ির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষ হওয়ার তিনি এবং তাঁর অন্যান্য স্ত্রীয়েরা সবসময় তাঁর কাছে কাছে থাকেন। তাঁর আর এক স্ত্রী হানথারঘাঙ্কির কথায়, তাঁদের কাছে এই পরিবার নামক প্রতিষ্ঠানটি পারস্পরিক ভালবাসা এবং শ্রদ্ধার ভিত্তিতে গড়ে উঠেছে। তবে জিওনা চানা এখনও নতুন স্ত্রীয়ের খোঁজ জারি রেখেছেন। বর্তমানে তাঁর ধর্মীয় সম্প্রদায়ে প্রায় ৪০০ জন লোক রয়েছে। জিওনা চানার কথায় এই সংখ্যা বাড়াতে তিনি মার্কিন মহিলকেও বিয়ে করতে রাজি আছেন। 
Blogger দ্বারা পরিচালিত.