শীতকালে সঙ্গী হোক এই মরশুমি ফল, আর ওজন থাকুক নিয়ন্ত্রণে


Odd বাংলা ডেস্ক:সারা বছর ধরে বাঙালি অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে যে কবে আসবে শীতকাল। কারণ শীতকাল মানেই ক্রিসমাস, নিউ ইয়ার আর অনেক রকমের খাদ্যমেলায় কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া করা। তবে বাড়তে থাকা ওজনের কথা মাথায় আসলেই কিন্তু বাদ পড়ে খাওয়া-দাওয়ার পরিকল্পনা। কিন্তু আজ আমি আপনাদের এমন কিছু খাবারের নাম বলব যেগুলি শীতকালে আপনারা নির্ভয়ে খেতে পারবেন, তাতে আপনার ওজন তো বাড়বেই না উল্টে কমবে। জেনে নিন সেই খাবারগুলি কী কী-

১) কমলালেবু- শীতকাল বললেই যে ফলের কথা সবার প্রথমে মাথায় আসে কমলালেবুর কথা। শীতের দুপুরে খোঁসা ছাড়িয়ে কমলালেবু খাওয়ার মজাটাই আলাদা। তবে এই কমলালেবুই কিন্তু আপনার ওজন কমাতে বিশেষভাবে সাহায্য করে। কমলালেবুতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন সি, যা শরীরের জন্য ভীষণ উপকারী। পাশাপাশি একাধিক গবেষণায় দেখা গিয়েছে এই ফল আঁশ জাতীয় হওয়ায় এবং এর মধ্যে প্রচুর পরিমাণে জল থাকায় এটি শরীরে মেদ ঝড়াতে ভীষণভাবে সাহায্য। 

২) লাল আঙুর- শীতকালে বাজারে যে হরেক রকম ফলের পসরা দেখা যায় তার মধ্যে লাল আঙুর কিন্তু বিশেষভাবে উল্লেখযোগ্য। লাল আঙুরে থাকা এক বিশেষ প্রকারের অ্যাসিডিক উপাদান যা শরীরে মেদ জমতে দেয় না। তাই বাজারে গেলে লাল আঙুর দেখতে পেলেই কিন্তু কিনে আনতে ভুলবেন না। 

৩) সবেদা- খাবার হজম হতে বিশেষভাবে সাহায্য করে সবেদা। তেমনই শরীরে অতিরিক্ত মেদ জমার হাত থেকেও শরীরকে বাঁচায় সবেদা। তাছাড়া সবেদা স্বাদেও মিষ্টি, তাই খাদ্যতালিকায় থাক সবেদাও। 

৪) কালো আঙুর - শীতকালে কালো আঙুর খুবই সহজলভ্য। কালো আঙুরে থাকা রেসভেরাট্রল শরীর থেকে খারাপ ফ্যাট বের করে দিতে সাহায্য করে, সেইসঙ্গে শরীর থাকে ঝরঝরে টক্সিনমুক্ত। 
Blogger দ্বারা পরিচালিত.