খেয়ে-দেয়ে ওজন কমাতে চান? পাতে পড়ুক এইসব শীতের সবজি...


Odd বাংলা ডেস্ক: সারা বছর ধরে বাঙালি অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে যে কবে আসবে শীতকাল। কারণ শীতকাল মানেই ক্রিসমাস, নিউ ইয়ার আর অনেক রকমের খাদ্যমেলায় কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া করা। তবে বাড়তে থাকা ওজনের কথা মাথায় আসলেই কিন্তু বাদ পড়ে খাওয়া-দাওয়ার পরিকল্পনা। কিন্তু আজ আমি আপনাদের এমন কিছু খাবারের নাম বলব যেগুলি শীতকালে আপনারা নির্ভয়ে খেতে পারবেন, তাতে আপনার ওজন তো বাড়বেই না উল্টে কমবে। জেনে নিন সেই খাবারগুলি কী কী-

১) ফুলকপি- শীতকালে তরকারিতে ফুলকপি পড়বে না এমনটা হতেই পারে না। ফুলকপি এমনিতেই একটি লো-ক্যালোরি-যুক্ত খাবার। আর সেইসঙ্গে এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য এটি ওজন কমাতে বিশেষভাবে সাহায্য করে। শুধু তাই নয়, ফুলকপি খেলে পেট অনেকক্ষণ ধরে ভরা থাকে, ফলে ঘন ঘন খিদে পায় না। পাশাপাশি এর মধ্যে গ্লুকোসাইনোলেট, থিওসায়ানেট এবং ইন্ডোল কম্পাউন্ড থাকায় ফুলকপি শরীর থেকে টক্সিন বের করে দিতে বিশেষভাবে সাহায্য করে। 

২) বীটরুট- অনেকেই আছেন যাঁরা বীট খেতে একেবারে পছন্দ করেন না। এর গাড় লাল রঙ বলে দেয় বীট হল ভরপুর আয়রনের উৎস। পাশাপাশি ওজন কমাতেও কিন্তু বীটের জুড়ি মেলা ভার। তাই শীতে প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই বীট রাখুন। সেক্ষেত্রে বীট তরি-তরকারিতেও খেতে পারেন আবার স্যালাদ বানিয়েও খেতে পারেন। 

৩) ক্যাপসিক্যাম- যদিও এই সবজিটি সারা বছরই বাজারে মেলে। তবে শীতের বিকেলে যদি পাস্তা, পিৎজা বা চিকেন সালাদ খাওয়ার পরিকল্পনা থাকে, তাহলে তাতে অবশ্যই ক্যাপসিকাম মেশান। ক্যাপসিকামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি- যা খুব সহজে ওজন কম করতে সাহায্য করে। সবুজ ক্যাপসিকামের পাশাপাশি লাল বা হলুদ বেল পেপারও রান্নায় দিয়ে খেতে পারেন, তাহলেও উপকার পাওয়া যাবে। 

৪) লেটুসপাতা- স্যালাদে লেটুসপাতা খাওয়া খুবই উপকারী-এমনটাই বলেন ডায়টেশিয়ানরা। পাশাপাশি স্যান্ডউইচ ও বার্গারেও লেটুস পাতা খাওয়ার চল খুবই প্রচলিত। লেটুস পাতায় ক্যালোরির পরিমাণ খুব কম হওয়ায় এটি কিন্তু ওজন নাশক। শরীরকে অবাঞ্চিত মেদ জমার হাত থেকে বাঁচাতে অতি অবশ্যই লেটুস পাতা খান। 

৫) সুস্বাদু স্যুপে ওজন থাকুক নিয়ন্ত্রণে- শীতকালের রাতে এক বাটি স্যুপ কিন্তু খবই সহজপাচ্য একটি পথ্য। আপনার পছন্দের সবজী দিয়ে একবাটি স্যুপই কিন্তু আপনার ওজন রাখবে নিয়ন্ত্রণে। 
• স্যুপে যেহেতু জলের আধিক্য বেশি তাই দেহেপ জলের চাহিদা পূরণ করে স্যুপ। পাশাপাশি ঈষদ-উষ্ণ জল শরীরে মেটাবলিজম বাড়াতেও সাহায্য করে, যার ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। 
• স্যুপ একটি পেট ভরা খাবার। বিকেলে যদি এক বাটি গরম স্যুপ খান তাহলে রাতে কিছু না খেলেও চলে। যা পরোক্ষভাবে ওজন কমাতে সাহায্য করে। 
• পাশাপাশি গরম স্যুপে ক্যালোরির পরিমাণ একেবারে কম থাকায় এটি ওজনকে নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি স্যুপ হজমেও সাহায্য করে বলে শরীরে মেদ জমারও সুযোগ দেয় না। 
Blogger দ্বারা পরিচালিত.