শীতকালে স্নানে ভয়! জল ছাড়া স্নানের উপায় বাতলে দিলেন IIM কলকাতার প্রাক্তন ছাত্র


Odd বাংলা ডেস্ক: ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বা পার্সোনাল হাইজিনের বিষয়টি সকলেরই মেনে চলা উচিত। আর ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে গেলে সবথেকে আগে যেটা প্রয়োজন তা হল ভাল করে স্নান করা। তবে শীতকালে যেসব মানুষরা চরম আবহাওয়াযুক্ত জায়গায় বসবাস করেন এবং বয়স্ক মানুষরা স্নান করতে পারেন না। তবে এবার শীতকালে জল ছাড়াই কীভাবে স্নান করা যায়, সেই অভাবনীয় আবিষ্কারটি করে ফেলেছেন ইন্ডিয়ান ইন্সটিটিউট অবং ম্যানেজমেন্ট-এর একজন প্রাক্তন ছাত্র।

একটি প্রজেক্টে ভারতীয় সেনাদের সঙ্গে একযোগে কাজের সুযোগ পেয়েছিলেন পুনীত গুপ্তা।আর সেইসময়েই কীভাবে জল ছাড়া স্নান এবং শ্যাম্পু করা যায়-সেই ভাবনাটি ঘুরতে থাকে তাঁর মাথায়। এরপর আর্বিভাব ঘটে ক্লেনস্টা (Clensta) যা ক্লিনিং (Cleaning) এবং ইনস্ট্যান্ট (Instant)-এই দুটি শব্দের সংযুক্তিকরণের ফলে গড়ে উঠেছে,-এটি একটি এমন সলিউশান যার সাহায্যে তাঁরা স্নান করতে পারবেন তাও আবার জল ছাড়া! এর সাহায্যে সিয়াচেন, জম্মু ও কাশ্মীর, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ-এর মতো চরম আবহাওয়ায় স্নান করতে পারবেন সেনারা। 

কীভাবে এটি কাজ করে- এই বডি ওয়াশটি ব্যবহার করা খুবই সহজ। সেক্ষেত্রে ব্যবহারকারীকে ২৫ মিলিলিটার পরিমাণে নিয়ে তা সারা শরীরে আলতোভাবে মাসাজ করতে হবে। এরপর শুকনো তোয়ালে দিয়ে সারা গা মুছে ফেলতে হবে। পুনীত গুপ্তার কথায়, এটি যে শুধু শরীর  থেকে ময়লা, ধূলিকণা ও দুর্গন্ধ দূর করে তা-ই নয়, সেইসঙ্গে শরীরে পিএইচ-এর মাত্রাও এবং শরীরে আর্দ্রতাও বজায় রাখে। তাঁর কথায়, সীমান্তে কর্মরত সেনাদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বিষয়ে খুবই চিন্তিত থাকেন। তাঁদের কথা মাথায় রেখেই এই অনবদ্য আবিষ্কার করেছেন তিনি। 
Blogger দ্বারা পরিচালিত.