পুরনো বাসকে শৌচাগারে পরিণত করে তাক লাগিয়েছে পুণের এই যুগল

Odd বাংলা ডেস্ক: বাইরে বেরোলে সাধারণত মেয়েদের অনেকরকম সমস্যাতেই পড়তে হয়, কিন্তু তার মধ্যে সবথেকে বড় সমস্যা হয় যখন বাইরে বেরিয়ে টয়লেট ব্যবহার করার প্রয়োজন পড়ে। এখন অবশ্য সুলভ শৌচালয় মেলে, তবে গ্রামের দিকে সুলভ শৌচালয় পাওয়া খুবই মুশকিল। সম্প্রতি পুনের এক যুগল পুরনো বাসকে শৌচালয়ে পরিণত করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে। উল্কা সাদালকর এবং রাজীব খের মস্তিষ্ক থেকে বেরিয়েছে এই অভিনব চিন্তা-ভাবনা যার সাহায্যে তারা পুরনো বাসকে শৌচালয়ের রূপ দিয়েছে। 
Image Source- 3S India
উল্কার কথায়, 'একজন মহিলা হিসাবে আমি খুব ভালই বুঝতে পারি যে, পাবলিক টয়লেট ব্যবহার করা একজন মহিলার পক্ষে কতখানি কষ্টকর হয়ে ওঠে। সেইসঙ্গে পাবলিক টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকায় মহিলাদের অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে।' আর তাই স্বচ্ছ ভারত অভিযানের কথা মাথায় রেখেই এই অসামান্য উদ্যোগ নিয়েছেন তাঁরা। এতে ইন্ডিয়ান এবং ওয়েস্টার্ন টয়লেট, ওয়াশ বেসিন, শাওয়ার, শিশুদের ডায়াপার বদলানোর ঘর এবং স্যানিটারি প্যাড ডিস্পেন্সারিও রয়েছে। 
Image Source- 3S India
শুধু তাই নয়, বাসের মধ্যে লাগানো হয়েছে একটি বড় এলইডি টিভি, যেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে মানুষকে সচেতন করা হবে। মাত্র পাঁচ টাকার বিনিময়ে এই টয়লেট ব্যবহার করতে পারবেন সকলে। 
Blogger দ্বারা পরিচালিত.