একা একা রোড ট্রিপের প্ল্যান করছেন, মাথায় রাখুন এই বিষয়গুলি...


Odd বাংলা ডেস্ক: জীবনে অন্তত একবার হলেও রোড ট্রিপে যাওয়ার স্বপ্ন থাকে সকলের। কিন্তু নানা পরিকল্পনার ভিড়ে হয়ে ওঠে না। কিন্তু কোনও প্রকারে যাও বা একটা পরিকল্পনা করার চেষ্টা করছেন তাও খেই হারিয়ে ফেলছেন। কিন্তু আপনার জন্য রইল সহজ কয়েকটি টিপস, যা মাথায় রাখলেই আপনার রোড ট্রিপ হবে সহজেই প্ল্যান করতে পারবেন। 

১) সবচেয়ে আগে ঠিক করুন আপনি কোথায় যেতে চান এবং সেখানে কীভাবে পৌঁছবেন। সেখানে যাওয়ার কোন কোন রাস্তা রয়েছে, রাস্তার অবস্থা কেমন, কোনও বিকল্প সহজ পথ আছে কিনা- ইত্যাদি খুঁটিনাটি তথ্য আজে ইন্টারনেট ঘেঁটে জেনে রাখুন। বা এমন কারওর সঙ্গে এই বিষয়ে কথা বলুন, যিনি আগে ওই জায়গায় গিয়েছেন।

২)এরপর হল কীভাবে যাবেন। যদি নিজের বাইকে যান, তাহলে আপনার বাইকের যান্ত্রিক অবস্থা, কাগজপত্র, দূষণ, ইন্সিওরেন্স ইত্যাদির ক্লিয়ারেন্স সংক্রান্ত সব নথি ঠিকঠাক আছে কিনা, তা দেখে নিন। যাওয়ার সময়ে সঙ্গে অতিরিক্ত টায়ার এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে যেতে ভুলবেন না। সবসময় সঙ্গে একটা অতিরিক্ত হেলমেট রাখবেন। 

৩) বাইক কিংবা গাড়ি- যাতেই যান না কেন, প্যাকিং ভাল করে করা খুবই দরকার। কারণ রাস্তায় হাতের কাছে চাইলেই সবকিছু নাও পেতে পারেন। ওষুধ, চার্জার, ক্যামেরা, শুকনো খাবার অবশ্যই সঙ্গে রাখবেন। পাহাড়ে কোথাও গেলে গরম জামা অতি আবশ্যক। 

৪) রোড ট্রিপে যাওয়ার আগে বাজেট প্রস্তুত করাটা বিশেষভাবে জরুরী। গাড়ির সার্ভিসিং, পেট্রল, খাবার, হোটেল ভাড়ার জন্য বরাদ্দ অর্থের চেয়েও বেশি টাকা নগদ রাখা ভাল। তবে কার্ডও সঙ্গে রাখা দরকার।


৫) রোড ট্রিপের সবথেকে গুরুত্বপূর্ণ হল নিজের সুরক্ষা, প্রথমবার রোড ট্রিপে গেলে খুব দুর্গম জায়গায় না যাওয়াই ভাল। সবসময় গুগুল ম্যাপের সাহায্য নিয়ে ট্রিপ করুন। আর যেখানে যাচ্ছেন, সেখানে আগে থেকেই কিছু এমার্জেন্সি নম্বর সঙ্গে রাখুন। 
Blogger দ্বারা পরিচালিত.