শীতের দিনে বিছানা ছাড়তে কষ্ট, রইল ঘুম তাড়ানোর এই সহজ টিপস


Odd বাংলা ডেস্ক: শীতের সকালে ঘুম থেকে ওঠার চেয়ে বড় শাস্তি বোধ হয় আর কিছু হতে পারে না। যাদের  এমনিতেই সকাল সকাল ঘুম থেকে ওটা অভ্যেস তাদের বিষয়টি আলাদা। কিন্তু যআদের সকাল সকাল ঘুম থেকে উঠতে সমস্যা হয়, তাদের জন্য রইল এই সহজ কয়েকটি টিপস।

১) অ্যালার্ম- প্রতিদিন সকালে একটা নির্দিষ্ট সময়ে অ্যালার্ম সেট করুন। যদিও অ্যালার্ম বন্ধ করে ঘুমোন অনেকেই, কিন্তু, আপনি যদি মনে মনে ঠিক করে নেন যে, আপনি দিনের কোন সময়ে ঘুম থেকে উঠবেন, তাহলে মস্তিষ্ক আপনাকে সেইভাবে প্রস্তুত করে, ফলে আপনি যদি মনে করেন আপনি সকাল ৬টায় ঘুম থেকে উঠবেন তাহলে আপনার মস্তিষ্ক কিন্তু ভোর চারটে থেকে আপনার মস্তিষ্ককে প্রস্তুত করে। 

২)আলোর সামনে দাঁড়ান- সকালে ঘুম থেকে উঠে আলোর দিকে তাকান। ঘরের সব জানলা খুলে দিন। সূর্যের আলো আমাদের মস্তিষ্ককে সকাল হওয়ার বার্তা দেয় এবং কিছুক্ষণের মধ্যেই ঘুম ঘুম ভাব কেটে মস্তিষ্ক সজীব হয়ে ওঠে।  

৩) খালি পেটে এক গ্লাস জল- শীতকালে লেপের তলায় শরীর খুব গরম হয়ে যায়, তাই সকালে উঠে বসে আগে এক গ্লাস জল খান। এটি শরীরের জন্য খুব উপকারি। 

৪) বেড-টি- সকালে চা খাওয়ার অভ্যেস কম-বেশি সকলেরই থাকে। তবে ঘুম ভাঙার এক অব্যর্থ ওষুধ কিন্তু চা। যদি সম্ভব হয় সকালে আপনার ওঠার মুহূর্তে যদি বিছানাতে বসেই এক কাপ চা খেতে পারেন, তাহলে দেখবেন সঙ্গে সঙ্গে আপনমার ঘুম সঙ্গে সঙ্গে ভেঙে যাবে।  

৫) টিভি, মোবাইল, ল্যাপটপ-কে বিদায়- শুধু শীতকাল বলেই নয়, যেকোনও দিন শোওয়ার আগে মোবাইল, ল্যাপটপেপ সামনে বসে কাজ করা বা টিভি দেখা ছেড়ে দিন। দেখবেন রাতে ঘুমও ভাল হবে সকালে উঠতেও কষ্ট হবে না। 

৬) মেডিটেশন করুন- মেডিটেশনের থেকে ভাল ওষুধ বোধ হয় আর কিছুই হয় না। সকালে উঠে ১০ মিনিটের প্রাণায়াম আপনার মনের একাধিক সমস্যা দূর করতে পারে। এই যেমন ধরুন- মনোসংযোগ বাড়ানো, রাগ কম হওয়া, ধৈর্য বেড়ে যাওয়া ইত্যাদি। 
Blogger দ্বারা পরিচালিত.