ফিরে দেখা ২০১৯: দেখুন বছরের সেরা ৬ হিন্দি সিনেমা


Odd বাংলা ডেস্ক: ২০১৯-এ বাংলা ছবির পাশাপাশি মুক্তি পেয়েছে এক গুচ্ছ হিন্দি ছবিও। তেমনই এক গুচ্ছ সিনোর মধ্যে থেকে Odd বাংলা বেছে নিয়ে এমন ১০টি হিন্দি ছবি যা, এই বছরে প্রকাশিত সিনেমাগুলির মধ্যে অন্যতম।

১) উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক- আদিত্য ধর পরিচালিত ভিকি কৌশল, পরেশ রাওয়াল, ইয়ামি গৌতম, মোহিত রায়না অভিনিত  উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক ছবিতে ২০১৬ সালে উরি আক্রমণের প্রতিশোধে ভারত যে সার্জিক্যাল স্ট্রাইক সংঘঠিত করেছিল, তারই উপাখ্যান ধরা পড়েছে। এই ছবি সমালোচকদের কাছে মিশ্র প্রতিক্রিয়া পেলেও আম দর্শকের কাছে এই ছবি খুবই গ্রহণযোগ্য হয়েছিল।

২) গল্লি বয়- বিদেশের মতো ভারতে সেই অর্থে ব়্যাপ বা ব়্যাপ শিল্পীদের মোটেই কদর করা হয় না। গলির এক ছেলে মুরাদ কীভাবে তাঁর দারিদ্র এবং সামাজিক প্রতিবন্ধকতার বিপরীতে গিয়ে কীভাবে নিজের স্বপ্ন পূরণ করে একজন ব়্যাপ আর্টিস্ট হয়ে উঠতে পারবে সেই গল্পই পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক জোয়া আখতার। এই ছবিতেই প্রথম বড় পর্দায় আত্মপ্রকাশ করে আলিয়া ভাট-রণবীর সিং জুটি।

৩) ছিঁছোড়ে- নীতেশ তিওয়াড়ি পরিচালিত এক ঝাঁক তারকাখচিত নির্ভেজাল মজাদার বাণিজ্যিক ছবি ছিঁছোড়ে। নির্ভেজাল কমেডির আড়ালে ফুটে উঠেছে বন্ধুত্ব আর ব্যর্থতার গল্প। সফলতার গল্প তো সবাই বলে কিন্তু মজার মোড়কে ব্যর্থতার গল্প তুলে ধরতে এই ছবির চিত্রনাট্যই যথেষ্ট।

৪) কেশরী- পিরিয়ড ওয়ার ফিল্ম 'কেসরী'তে অনুরাগ সিংয়ের পরিচালনায় অভিনয় করেছেন অক্ষয় কুমার, পরিণীতি চোপড়া, মির সারোয়ার, বংশ ভরদ্বাজ, জাসপ্রীত সিং, বিবেক সায়নি, বিক্রম কোচ্ছার এবং তোরাঞ্জ কিভন। রুক্ষ মরুপ্রান্তর, যেখানে ঘোড়া ছুটিয়ে ধেয়ে এসেছিল হাজার হাজার আফগান পাঠান যোদ্ধা। আর তাঁদের বিরুদ্ধে লড়াইয়ে সমস্ত অস্ত্র ব্যর্থ হওয়ার পর, শেষ অস্ত্র ছিল কেবলই সাহস। এই অসামান্য সাহসিকতার কাহিনি ইতিহাসে 'সারাগারহির যুদ্ধ' নামে খ্যাত। বর্তমান পাকিস্তানের অন্তর্ভুক্ত খাইবার পাখতুনখোয়াতে ১৮৯৭ সালের এই লড়াইয়ের কাহিনিই তুলে ধরেছে কেশরী। ছবিটি সেই অর্থে দাগ কাটতে না পারলেও অক্ষয় কুমারের অভিনয়ের জন্য এই ছবির বিকল্প কিছু হতে পারে না।

৫) মর্দানি ২- দেশের বিভিন্ন প্রান্তে যখন ধর্ষণের সংখ্যাটা এক এক করে বেড়েই চলেছে সেখানে এই ধরণের ছবি হওয়াটা প্রয়োজন। টানটান চিত্রনাট্য রাণী মুখোপাধ্যায়ের তুখোড় অভিনয় এবং পরতে পরতে রুদ্ধশ্বাস দৃশ্য মর্দানী ২-কে এই বছরের অন্যতম সেরার তালিকায় রাখবে। 

৬) বালা- চুল পড়ে যাওয়া, মাথায় টাক, অ্যালোপেশিয়া-ইত্যাদির সব সমস্যার সমাধান হয়ে এসেছে আয়ুস্মান খুরানা, ভুমি পেডনেকার এবং ইয়ামি গৌতম অভিনীত ছবি বালা। যে সমাজে ত্বকের রঙ, মাথার চুল একজন মানুষের থেকেও বেশি গুরুত্ব পায়, সেই সমাজে বালার মতো ছবি আরও হওয়া উচিত। নির্ভেজাল কমেডির মধ্যে দিয়ে রোগা-মোটা-বেটে-কালো-ইত্যাদি সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করে নিজেকে ভালবাসার গল্প বলে বালা। 



Blogger দ্বারা পরিচালিত.