অযোধ্যায় মসজিদ তৈরির জন্য বিকল্প জমি বেছে নিল উত্তরপ্রদেশ সরকার


Odd বাংলা ডেস্ক: অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর গঙ্গাবক্ষে অনেক জলই বয়ে গিয়েছে। রায় দেওয়ার সময়ে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে সমবেতভাবে রায় দেওয়া হয়েছিল যে, মুসলিমদের বিকল্প জমি দেওয়া হবে এবং বিতর্কিত জমি শর্তসাপেক্ষে পাবেন হিন্দুরা। আর অযোধ্যার ওই বিতর্কিত জমিতেই হবে রামমন্দির। 

সেইসঙ্গে শীর্ষ আদালত আরও জানিয়েছিল, সুন্নি ওয়াকফ বোর্ড ৫ একর বিকল্প জমি পাবেন অর্থাৎ যে ২.৭৭ একর জমি হিন্দুদের পক্ষে এবং তার দ্বীগুন জমি পাবেন মুসলিমরা। আর এবার সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারেই অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি চিহ্নিত করল উত্তরপ্রদেশ সরকার। 

সূত্রের খবর, প্রথমে একাধিক জমি চিহ্নিত করে সুন্নি ওয়াকফ বোর্ডকে জানানোর পরে তাঁরা তার মধ্যে থেকে পছন্দসই জমি বেছে নেবেন। কোথায় বাছা হল জমি- জানা গিয়েছে, অযোধ্যায় বিশেষ সময়ে পুজোর জন্য অতিক্রম করতে হয় ১৫ কিলোমিটার বিস্তৃত এক বৃত্তাকার পথ। যাকে বলা হয় পঞ্চকোশী পরিক্রমা। হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের কোনও ধর্মীয় উৎসব যদি একই সময়ে পড়ে, তাহলে দুই ধর্মের মধ্যে যাতে কোনও সমস্যা না তৈরি হয়, সজন্য সেই পঞ্চকোশী পরিক্রমা এলাকার বাইরে মসজিদের জন্য জমি বাছা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও মসজিদ তৈরির জন্য সুন্নি ওয়াকফ কমিটি জমি নেবেন কিনা সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। 
Blogger দ্বারা পরিচালিত.