মরা তিমির পেট থেকে উদ্ধার ১০০ কেজি আবর্জনা!


Odd বাংলা ডেস্ক: আবর্জনা ও দূষণের জেরে ব্যহত হচ্ছে পরিবেশের ভারসাম্য, অকালেই প্রাণ হারাচ্ছে অবলা জীবযন্তু। সম্প্রতি স্কটল্যান্ডের সমুদ্র সৈকতে ভেসে আসা তিমি মাছের পেট থেকে উদ্ধার হয়েছে বান্ডিল বান্ডিল দড়ি, প্লাস্টিকের কাপ, ব্যাগ, গ্লাভস এবং মাছ ধরার জালের মতো একগুচ্ছ জিনিস। বৃহস্পতিবার স্কটল্যান্ডের আইল অব হ্যারিসে ২০ টন ওজনের একটি মৃত তিমি উদ্ধার করা হয়েছে। আর এই ঘটনা আরও একবার প্রমাণ করে যে সামুদ্রিক দূষণের চিত্রটি কতখানি ভয়াবহ হয়ে উঠেছে। 

তিমি এবং ডলফিনের মৃত্যুর তদন্তকারী সংস্থা স্কটিশ মেরিন অ্যানিমাল স্ট্র্যান্ডিং স্কিম-এর তরফে মৃত তিমির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। তাদের তরফে জানা গিয়েছে তিমি মাছের পেট থেকে প্রায় ১০০ কেজির মতো সামুদ্রিক বর্জ্য পাওয়া গিয়েছে। তিমির পেটের মধ্যে সামুদ্রিক বর্জ্যগুলি এক সুবিশাল বলের আকার ধারণ করেছে, যা দেখে মনে করা হচ্ছে বেশ কয়েকদিন ধরেই আবর্জনাগুলি তার পেটের মধ্যে ছিল। 

মনুষ্যসৃষ্ট এই ক্রিয়াকলাপের জেরে অবলা পশু-প্রাণীরা যে আজ কতখানি বিপর্যস্ত, তা এই ঘটনার পর আরও খানিকটা স্পষ্ট হল। তবে মানুষের হুশ আর কবে ফিরবে, আর কতদিন ধরে এইসব অবলা জীবযন্তুরা তাদের প্রাণ বিসর্জন করবে- তার কোনও সদুত্তর আজও মেলেনি।
Blogger দ্বারা পরিচালিত.