দৈনন্দিন জীবনে এই ধরণের পাত্র ব্যবহার করেন? আদৌ কি এগুলি স্বাস্থ্যকর!


Odd বাংলা ডেস্ক: রান্না করা থেকে শুরু করে খাবার পরিবেশন করা- সব ক্ষেত্রে পাত্রের বিশেষ প্রয়োজন হয়। আর তার জন্য আপনারা বিভিন্ন ধরণের এবং বিভিন্ন জিনিসের তৈরি পাত্র ব্যবহার করে থাকেন, কিন্তু কখনও কি ভেবে দেখেছেন যে, আপনার ব্যবহার্য বাসনপত্রগুলি আদৌ স্বাস্থ্যকর কিনা। এক ঝলকে দেখে নিন

তামার পাত্র- আগেকার দিনে তামার পাত্রে জল খাওয়ার একটা রেওয়াজ ছিল। তাই তামার বাসনের কদর কিন্তু কম নয়। তবে একথা সত্য যে, তামার তৈরি বাসনপত্রও খুব একটা স্বাস্থ্যসম্মত নয়। বহুদিন ব্যবহারের ফলে ক্ষয়প্রাপ্ত হয়, ফলে তাতে রান্না করার বা খাবার রাখার জন্য ব্যবহার না করাই ভাল। 

অ্যালুমিনিয়াম- অ্যালুমিনিয়ামের হাঁড়িতে মাংস রান্নার একটা চল রয়েছে। তবে জানেন কি অ্যালুমিনিয়াম কিন্তু একটি বিষাক্ত ধাতু। বিশেষত টক বা অম্লজাতীয় খাবার অ্যালুমিনিয়ামের পাত্রে বেশি সময় ধরে রান্না করা বা রেখে দেওয়া উচিত নয়। কারণ, এতে অ্যালুমিনিয়ামে থাকা আয়ন খাবারের সঙ্গে বিষক্রিয়া করতে পারে। 

নন-স্টিকের বাসন- বর্তমানে এই ননস্টিকের বাসন সবচেয়ে বেশি পরিমাণে ব্যবহৃত হয়। আগে টেফলন নামের এক রাসায়নিক দিয়ে এই নননস্টিকের প্রলেপ দেওয়া হত, তবে এখন কালফ্যালন, আনোলন, টেফাল ইত্যাদির রাসায়নিকের ব্যবহার করা হয়। তবে এটি প্রথম প্রথম ঠিকঠাক থাকলেও ব্যবহারের ফলে ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হতে থাকে এবং গুণাগুণ নষ্ট হতে থাকে।

স্টেনলেস স্টিলের বাসন- তামা ও অ্যালুমিনিয়ামের তুলনায় স্টেনলেস স্টিলের তৈরি বাসনপত্র স্বাস্থ্যের পক্ষে ভাল। স্টিলের অভ্যন্তর ভাগ অ্যালুমিনিয়াম কিংবা তামা দিয়েই তৈরি হলেও এর ওপরে পুরু আস্তরণ থাকে স্টিল বা দস্তার, যার কারণে অ্যালুমিনিয়াম অথবা তামা আস্তরণ ভেদ করে খাবার পর্যন্ত পৌঁছাতে পারে না। তাপ সুপরিবাহী বলেই তামা ও অ্যালুমিনিয়াম এতে ব্যবহার করা হয়।

লোহার বাসন- আজকাল আর ঘর-গৃহস্থালীতে লোহার বাসন ব্যবহার করা না হলেও কাজের বাড়ি বা অনুষ্ঠান বাড়িতে আজও ঠাকুর লোহার হাড়ি-কড়াইতেই রান্না করে। এতে রান্না করা যেমন সুবিধাজনক, স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর নয়।

সেরামিক বা চীনামাটির বাসন- সেরামিক বা চিনামাটির তৈরি বাসনপত্র খুবই স্বাস্থ্যসম্মত। এতে চকচকে ভাব আনার জন্য সীসার প্রলেপ দেওয়া হলেও তা খাবার পর্যন্ত পৌঁছাতে পারে না।

প্লাস্টিকের বোতল বা কন্টেনার- প্লাস্টিকের তৈরি বাসন একবার ব্যবহারের উপযোগী বোতল বা অন্যান্য কন্টেনার দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করা উচিত নয়। প্লাস্টিকের কন্টেনারটি যেন অবশ্যই ভাল মানের হয়। প্লাস্টিক যদি ‘ফুড গ্রেড’ উপকরণ দিয়ে তৈরি হলেই তবেই তা কিনবেন। কারণ যেসব প্লাস্টিক ‘ফুড-গ্রেড’ নয়, অতি বেগুনী রশ্মি কিংবা মাইক্রোওয়েভ রশ্মির কারণে তাপের সংস্পর্শে এলেই স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয় ডাই-অক্সেন। এটি স্বাস্থ্যের পক্ষে খুব খারাপ এবং ক্যানসারের জন্য দায়ী।

কাঁচের বাসন- কাঁচের বাসনের একটা সমস্যা এই যে, একটু সাবধানতার অভাবেই কাঁচের বাসন ভেঙে যেতে পারে। তাছাড়া একমাত্র কাঁচের বাসনই সবচেয়ে নিরাপদ। এ থেকে কোনও রাসায়নিক নিঋসরণের সম্ভাবনা নেই। 
Blogger দ্বারা পরিচালিত.