শীঘ্রই জীবিত মানুষের শরীরে প্রতিস্থাপিত হবে মাথা! দাবি এই নিউরোসার্জেনের


Odd বাংলা ডেস্ক: আপনার শরীরের বাহ্যিক ও আভ্যন্তরীণ যা-কিছু অঙ্গ-প্রত্যঙ্গ রয়েছে, তা একান্তভাবেই আপনার। তবে প্রয়োজনে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন পড়ে। কিন্তু যদি বলা হয় মাথা প্রতিস্থাপনের কথা, তাহলে কি বিষয়টা সহজভাবে মেনে নিতে পারবেন? 

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই মানুষের মাথা প্রতিস্থাপনের একটা প্রস্তুতি চলছে। এর আগে এক ইতালীয় নিউরোসার্জেন দাবি করেছিলেন যে, তাঁর নেতৃত্বে একটি দল মানুষের মাথা প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছে। তবে তাঁরা কিন্তু কোনও জীবিত মানুষের মাথা প্রতিস্থাপন করতে পারেননি। তাঁরা চিনের এক গবেষণাগারে ১৮ ঘণ্টা অপারেশনের পর তাঁরা দুজন মৃত মানুষের মাথা, মেরুদণ্ড ও রক্তনালী প্রতিস্থাপন করতে পেরেছিলেন। 

তবে জীবিত অবস্থায় মানুষের মাথা প্রতিস্থাপন করা সম্ভব কি না, তা নিয়ে যথেষ্ট ধন্দে রয়েছেন বিজ্ঞানীরা। কারণ তাঁদের বেশিরভাগই মনে করেন যে, জীবিত মানুষের মাথা প্রতিস্থাপন করা সম্ভব নয়। তবে প্রাক্তন এনএইচএস নিউরসার্জেন দাবি করেছেন, আগামী দশ বছরের মধ্যে জীবিত মানুষের মাথা প্রতিস্থাপন করাটা অসম্ভব কিছু নয়। 

হাল ইউনিভার্সিটি টিচিং হাসপাতালের ক্লিনিক্যাল প্রধান ব্রুস ম্যাথু জানিয়েছেন, অ্যাডভান্স রোবোটিক্স-এ স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট এবং স্নায়ু শল্যচিকিৎসার অগ্রগতিকে সঙ্গী করে দুজন মানুষের দেহে মস্তিষ্ক এবং স্পাইনাল কর্ড স্থানান্তর ঘটানো সম্ভব। তবে এর আগে যেভাবে স্পাইনাল কর্ড থেকে মাথা বিচ্ছিন্ন করে, প্রতিস্থাপনের চেষ্টা করা হচ্ছে তা সম্ভবপর নয় বলেই মনে করেন এনএইচএসের এই শল্যচিকিত্‍‌সক। তাঁর মতে, স্পাইনাল কর্ড-সহ মাথা প্রতিস্থাপন করতে হবে। তবে তিনি আশাবাদী, অত্যাধুনিক স্টেমসেল প্রতিস্থাপন, রোবোটিক ও স্নায়ু সার্জারির মাধ্যমেই এতে সাফল্য মিলবে। 

প্রসঙ্গত, ২০১৭ সালে ডক্টর জায়োপিং রেন একটি মৃত বানরের মাথা প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছিলেন। ইতালীয় চিকিত্‍সক সের্গিও কানাভোরা অবশ্য বহুদিন থেকেই দাবি করে আসছিলেন যে, একজন মানুষের শরীরে অন্যজনের মাথা প্রতিস্থাপন করা সম্ভব। এমনকী তিনি দাবি করেছেন যে, একজনের শরীরে অন্যজনের মাথা, মেরুদণ্ড, স্নায়ু এবং রক্তনালীগুলি সফলভাবে জুড়ে দেওয়া সম্ভব হয়েছে। তবে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন জীবিত ব্যক্তির শরীরে ব্যবহার করে হয়নি। তবে এবার সেই দিকেই তিনি ধাপে ধাপে এগোতে চান বলে জানিয়েছিলেন কানাভোরা।
Blogger দ্বারা পরিচালিত.