নাসায় যোগ দিয়েই পৃথিবীর থেকেও বড় গ্রহ আবিষ্কার করল ১৭ বছরের এই কিশোর!


Odd বাংলা ডেস্ক: আজকালকার দিনে ইন্টার্নশিপ একজন নবাগতর কাছে একটা বিরাট ভুমিকা পালন করে। ইন্টার্নশিপ চলাকালীনই কিন্তু কাজ শেখার সবচেয়ে আদর্শ সময়। তা সে যেধরণেরই কাজ হোক না কেন। 

তবে কাজে যোগ দেওয়ার তিন দিনের মাথাতেই যা করলেন এই ইন্টার্ন তাতেই সে অবাক করে দিয়েছে সকলকে। তার নাম উল্ফ কুকিয়ের, বয়স মাত্র ১৭ বছর। আর এই বয়সেই নাসাতে ইন্টার্নশিপ করার সুযোগ পেয়েছে সে। বর্তমানে সে নাসার গোড্ডারড স্পেস ফ্লাইট সেন্টার (Goddard Space Flight Centre)-এ ইন্টার্নশিপ করছে। 


আর এই ইন্টার্নশিপ পিরিয়ডেই নাসার ট্রেনিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট ব্যবহার করে একটি নতুন গ্রহ আবিষ্কার করেছে সে। জানা গিয়েছে নতুন আবিষ্কৃত এই গ্রহটি একসঙ্গে দুটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। সবথেকে অবাককরা বিষয় হল, ইন্টার্নশিপে যোগ দেওয়ার তিন দিনের মাথাতেই এই গ্রহটি আবিষ্কার করেছে। 

নতুন চিহ্নিত এই গ্রহটি পিক্টর কন্সটেলেশনের একটি অংশ বলে জানা গিয়েছে। দুটি নক্ষত্রকে একসঙ্গে প্রদক্ষিণ করে চলা এই গ্রহটির নামকরণ করা হয়েছে TOI 1388b নামে। যে দুটি নক্ষত্রকে গ্রহটি প্রদক্ষিণ করছে তার মধ্যে একটি নক্ষত্র আবার সূর্যের থেকেও ১৫ শতাংশ বড় এবং গ্রহটি পৃথিবীর তুলনায় ৬.৯ গুণ বড়।
Blogger দ্বারা পরিচালিত.