বিনা পয়সায় অগ্নিদগ্ধ মুখে প্রাণ ফিরিয়েছেন এই বর্ষীয়ান চিকিৎসক, পেলেন 'পদ্ম' সম্মান


Odd বাংলা ডেস্ক: এই বছর চারুকলা, বিজ্ঞানের পাশাপাশি আরও বিভিন্ন ক্ষেত্রের মোট ১১৮ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে। প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। কিন্তু এই সকল বিশিষ্ট ব্যক্তিত্বদের মধ্যে দেরাদুনের ৮২ বছর বয়সী প্লাস্টিক সার্জেন যোগী অ্যারন-এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। 

গত ২৫ বছর ধরে তিনি গরীব-অসহায় মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা প্রদান করে আসছেন। সহায়-সম্বলহীন মানুষদের পোড়া ঘা হাসি মুখে চিকিৎসা করে সারিয়ে তুলেছেন তিনি। আর তাঁর এই অসামান্য কাজকে স্বীকৃতি দিতেই পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে তাঁকে। 
পুরস্কার পাওয়ার খবর শুনে তিনি বললেন, 'ঠিক আছে, তবে আমার তালিকায় প্রায় ১০০০ রোগী রয়েছেন। আশা করি তাদের জন্যও কিছু সাহায্য পাওয়া যাবে।' ২০০৬ সাল থেকে তিনি প্রত্যন্ত গ্রামাঞ্চলে গিয়ে সপ্তাহে ২দিন করেন মেডিকেল ক্যাম্প করেন, যেখানে দরিদ্র মানুষদের বাস। সেখানে নষ্ট হয়ে যাওয়া ঠোঁট, গাল, নাক এবং অন্যান্য মৌখিত বিকৃতির চিকিৎসা করেন তিনি।   
ক্যাম্পেই তিনি প্রায় ৫০টির বেশি সার্জারি করেন। তবে একাজে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ১৫ জন চিকিৎসকের একটি দলও তাঁকে সাহায্য করেছে। তাঁর এই প্রকল্পে তাঁকে সাহায্য করতে তাঁর পাশে এসে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন এবং তাঁর বন্ধু-বান্ধব। 

এখানেই শেষ নয় ডক্টর অ্যারনের একটি ৪ একর বিশিষ্ট ক্যাম্পাসও রয়েছে, যেখানে ছোটদের শেখার জন্য একটি বিজ্ঞান উদ্যান এবং রোগীদের চিকিৎসারও ব্যবস্থা রয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.