রাতে কী স্বপ্ন দেখছেন? তাতে বোঝা যায় আপনার স্বাস্থ্যের অবস্থা


Odd বাংলা ডেস্ক: আদিম কাল থেকে প্রতিদিনকার জীবনের যে বিষয়টি নিয়ে মানুষ রহস্যে আবৃত হয়েছে, উত্তর খুঁজেছে, তা হলো স্বপ্ন। তবে স্বপ্ন অলৌকিক কিছু নয়। আমরা যে স্বপ্ন দেখি তার বড় একটি অংশই আসে অবচেতন মনের ভাবনা থেকে। সেই সঙ্গে চেতন মনের চিন্তা ও প্রতিদিনকার অভিজ্ঞতাও স্বপ্নের প্লট তৈরিতে ভূমিকা রাখে। কোনো স্বপ্ন একজন মানুষ কেন দেখছে বা এর ব্যাখ্যাই বা কী...এই উত্তর পেতে হলে জানতে হবে সেই মানুষটির মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা। আবার কিছু স্বপ্ন আছে যা অনেক মানুষই তাদের জীবদ্দশায় এক বা একাধিকবার দেখে থাকেন। ব্রিটিশ মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস এরকম সবচেয়ে বেশি দেখা নয়টি স্বপ্নের ব্যাখ্যা দিয়েছেন। 

১) মৃত্যু- স্বপ্নে মৃত্যুর একটি ব্যাখ্যা হল, সংসারে নতুন অতিথি আসতে চলেছে। অর্থাৎ, শুভ। আবার নিজের বা নিকটজনের ব্যবহারে পরিবর্তন ধরা পড়লে তা মৃত্যুর স্বপ্ন হিসেবে অবচেতনে আসতে পারে। তবে এই শুভ ইঙ্গিতপূর্ণ স্বপ্নের নেপথ্যে রয়েছে অশুভের আতঙ্ক। উদ্বেগ বা সেই ধরনের কিছু থাকলে

২) উঁচু থেকে পড়ে যাওয়া- পড়ে যাওয়ার স্বপ্ন যদি দেখতে ভাল লাগে, তা হলে আপনি অ্যাডভেঞ্চার-প্রিয়। যদি ভাল না-লাগে, তা হলে বুঝতে হবে, কিছু একটা বা একাধিক বিষয় আপনার নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে।

৩) কেউ তাড়া করছে- কেউ তাড়া করছে, সেটা যদি দেখতে পান, তাহলে বুঝতে পারবেন আপনার সমস্যার শিকড় কোথায় লুকিয়ে। কাউকে না-দেখলে বুঝবেন, আপানার কোনও বকেয়া কাজ আছে। সেটাই আপনাকে তাড়া করছে।

৪) প্রেম- সঙ্গী বা সঙ্গিনী ঠকাচ্ছে-গোত্রের স্বপ্ন দেখলে বুঝতে হবে, কেউ অত্যন্ত ‘ইনসিকিওর্‌ড’ মনে করছেন। শুধু তা-ই নয়, কেউ ব্যক্তিগত জীবনে অতীতে কাউকে ঠকালে, এমন স্বপ্ন আসতে পারে।

৫) দাঁত পড়ে যাওয়া- নিকট কাউকে হারানোর ভয় বুকে লুকিয়ে থাকলে, সেটাই দাঁত পড়ে যাওয়ার স্বপ্ন হিসেবে আসে। আবার সম্পদ নষ্ট হচ্ছে, এমন আশঙ্কাও গেড়ে বসতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.