আবিস্কৃত হল ২.২ লক্ষ কোটি বছরের প্রাচীন উল্কাখাদ, যার কাছে রয়েছে পৃথিবীর না-জানা ইতিহাস


Odd বাংলা ডেস্ক: অস্ট্রেলিয়ার এক সুগভীর উল্কাখাদকে পরীক্ষা-নিরীক্ষা করে নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন, খাদটি ২.২২৯ বিলিয়ন বছরের পুরনো। শুধু তাই নয়, বর্তমানে এটিই হল বিশ্বের প্রাচীনতম খাদ। 

নাসায় অ্যাস্ট্রোমেটিরিয়াল রিসার্চ অ্যান্ড এক্সপ্লোরেশন সায়েন্স (Astromaterials Research and Exploration Science) ডিভিশনে কর্মরত টিম্মোনস এরিকসন, এতদিন বিশ্বের প্রাচীনতম খাদ হিসাবে যেটি পরিচিত ছিল এই খাদটি তার থেকেও গভীর এবং তার থেকেও ২০০ মিলিয়ন বেশি বয়স এই খাদটির। 

এযাবত প্রায় ১৯০টি বাশালাকার উল্কাখাদের সন্ধান পাওয়া গিয়েছে। তবে এর মধ্যে মাত্র হাতে গোনা কয়েকটিরই বয়স জানেন বিজ্ঞানীরা। 
এই উল্কাখাদটি আবিষ্কারের নেতৃত্ব দিয়েছিলেন এরিকসন। তাঁর দলে ছিলেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের ক্রিস্টোফার কার্কল্যান্ড, নিকোলাস টিমস এবং অ্যারোন ক্যাভোসি। কীভাবে জানা গেল, উল্কাখাদের বয়স?- গবেষণা দলটি উল্কার প্রভাব দ্বারা গলে যাওয়া স্ফটিকগুলি দেখতে কার্টিন বিশ্ববিদ্যালয়ের একটি বৈদ্যুতিন মাইক্রোস্কোপ ব্যবহার করেছিল। এরপরে বিজ্ঞানীরা ইউরেনিয়াম পরিমাপ করে এবং তাদের স্ফটিকগুলিতে তাদের বয়স গণনা করে দেখেন যে, ২.২২৯ বিলিয়ন বছর পুরোনো এটি।
Blogger দ্বারা পরিচালিত.