অসুস্থ শিশুকে কোলে নিয়ে নাচ, প্রাণ হারাল একরত্তি, ধৃত ৩ বৃহন্নলা


Odd বাংলা ডেস্ক: শিশু জন্মালে বৃহন্নলারা খবর পেয়েই হাজির হয় তাদের বাড়ি। এরপর ছেলে হলে একরকম আর মেয়ে হলে আর একরকমভাবে চলতে থাকে দরদাম। এইরকমই ঝাড়গ্রাম জেলার অন্তর্গত শিলদা গ্রামে এক যমজ সদ্যজাতের বাড়ি গিয়ে হাজির হয় তিন বৃহন্নলা। যমজ ছেলের জন্য ১২ হাজার টাকা দাবি করে তিন বৃহন্নলা। 

দুপক্ষের কথায় প্রথমে ২ হাজার টাকা পায় তারা এবং পরে বাকি ১০ হাজার টাকা দেওয়ার কথা বলা হয়। হাতে টাকা পেয়ে যমজ সন্তানের মধ্যে একজনকে কোলে নিয়ে নাচতে শুরু করে এক বৃহন্নলা। প্রসঙ্গত মাত্র ১ মাস ২০ দিনেরই শিশুটি প্রথম থেকেই অসুস্থ ছিল। জন্মের পর থেকেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিল সে। কোলে নিয়ে নাচানাচি করার কারণেই শুরু হয় শ্বাসকষ্ট। 

এরপর একরত্তি শিশুকে শিলদা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে ও শেষ রক্ষা হয়নি। চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে। এই ঘটনার অভিযোগে অনিচ্ছাকৃত মৃত্যু ঘটানোর কারণে তিন বৃহন্নলাকে গ্রেফতার করেছে পুলিশ। তবে এই প্রসঙ্গে অ্যাসোসিয়েশন অব ট্রান্সজেন্ডারস/ হিজড়া ইম বেঙ্গলের সম্পাদক রঞ্জিতা সিংহ জানিয়েছেন, শিলদায় যে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত নিন্দনীয়। তবে তাংর আরও দাবি, বৃহন্নলারা বিকল্প পেশায় যেতে না পারার জন্য সমাজের মূলস্রোত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে, যা একটা বিরাট সমস্যা। 
Blogger দ্বারা পরিচালিত.