শুধু পুজোর কাজেই নয়, কর্পূরের এই অজানা ব্যবহারগুলো জানলে উপকার পাবেন


Odd বাংলা ডেস্ক: কর্পূরের গন্ধের জন্য অন্য যেকোনও কিছুর থেকেই খুব সহজে একে সনাক্ত করা যায়। প্রাকৃতিক কর্পূর পুজোর কাজে ছাড়াও আরও অন্যান্য নানা কাজে ব্যবহৃত হয়ে থাকে, যে ব্যবহারগুলির কথা আপনারা অনেকেই জানতেন না। 

১) পিঁপড়ে তাড়াতে কর্পূর- বাড়িতে যদি পিঁপড়ির উপদ্রবে অতিষ্ট হয়ে ওঠেন, তাহলে কর্পূরই হতে পারে এর সহজ সমাধান। এক কাপ জলে ২-৩টি কর্পূর মিশিয়ে জলটি সারা ঘরে ছিটিয়ে দিন।  

২) ত্বকের সমস্যায় কর্পূর- ত্বকে যদি চুলকানি ও ব়্যাশের সমস্যায় কর্পূর খুবই কার্যকরী একটি উপাদান। সেক্ষেত্রে এক টুকরো কর্পূর সামান্য জলে মিশিয়ে নিয়ে ত্বকে যেখানে চুলকানি ও ব়্যাশের সমস্যা রয়েছে, সেই জায়গাটি ওই জল দিয়ে ধুয়ে নিন। তবে শরীরে কোনও ক্ষত থাকলে তার ওপর কর্পূর ব্যবহার করবেন না। কারণ কর্পূর যদি রক্তের সঙ্গে মিশে যায়, তাহলে শরীরে বিষক্রিয়া দেখা দিতে পারে।

৩) মশা তাড়াতে কর্পূর- ঘরের কোণায় কোণায় যদি কর্পূর ছড়িয়ে দেন, তাহলে তা যেমন একদিকে রুম ফ্রেশনারের কাজ করবে তেমনই মশা তাড়াতেও কর্পূর অব্যর্থ। 

৪) শিশুর বুকে কফ জমলে- ছোটদের বুকে কফ জমা এবং নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা খুবই পরিচিত একটি সমস্যা। এক্ষেত্রে সর্ষের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে গরম অবস্থায় তা বুকে পিঠে মালিশ করলে সর্দি-কাশি থেকে আরাম পাওয়া যাবে। 

৫) চুল পড়া রোধে ও খুশকির সমস্যা দূর করতে কর্পূর-  অকালে চুল পড়ে যাওয়া এবং খুশকীর সমস্যায় আজকাল প্রায় সকলেই ভোগেন। তাই নিয়মিত যদি কর্পূর এসেন্সিয়াল অয়েল দিয়ে মাথায় মাসাজ করেন তাহলে চুল পড়া এবং খুশকির হাত থেকেও মুক্তি পাবেন খুব সহজেই। 
Blogger দ্বারা পরিচালিত.