শাড়ি পরতে গিয়ে এই ভুলগুলো করলেই ভেস্তে যেতে পারে গোটা সাজটাই


Odd বাংলা ডেস্ক: যেকোনও অনুষ্ঠানে শাড়ি পরাটা মাস্ট। বিশেষত সরস্বতী পুজো হলে তো আর কথাই নেই। তবে শাড়ি পরার ক্ষেত্রে এইসব ভুলগুলি হলে কিন্তু ভেস্তে যেতে পারে গোটা সাজটাই। এক ঝলকে দেখে নিন শাড়ি পরার সময় কোন কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

১) সঠিক লেন্থ বজায় রাখা- শাড়ি পরার সময় প্রায়শই এই ভুল হয়ে থাকে, যার ফলে অনেক সময় পেটিকোট বাইরে বেরিয়ে আসে এবং দেখতে বড় বেমানান লাগে। তাই শাড়ির উচ্চতা যেন পেটিকোটের আধ ইঞ্চি নীচে পর্যন্ত আসে। 

২) সঠিক পেটিকোট বাছাই- শাড়ি পরার সময়ে অবশ্যই সঠিক রঙ ও সঠিক মাপের পেটিকোট পরতে হবে। মা-জেঠিমার পেটিকোট পরে বেরিয়ে পড়বেন না দয়া করে। পেটিকোট লম্বায় ছোট হলে পা দেখা যাবে আবার বেশি লম্বা হলে শাড়ির নীচ থেকে পাটিকোট বেরিয়ে পড়বে। শাড়ির ফেব্রিক বুঝে পেটিকোট বাছুন। যেমন সুতির শাড়ির জন্য সুতির পেটিকোট, লিনেন শাড়ির জন্য লিনেন পেটিকোট, বেনারসি পরলে অবশ্যই স্ট্রেচেবল বডি শেপার পরুন। 
৩) অতিরিক্ত কুঁচি-  শাড়িতে মাঝখানে অনেক বেশি কুঁচি থাকলে দেখতে খারাপ লাগে। বিশেষত যারা রোগা হন তারা শাড়ি পরলে কুঁচি বেশি পড়ে। তাই শাড়ির আঁচল একটু বড় করে দিতে পারেন এতে কুঁচির সংখ্যা কম হবে। 
৪) বেশি ছোট আঁচল- আঁচল বেশি ছোট করে দিলে উচ্চতা কম দেখাতে পারে। বিশেষত যারা বেঁটে, তারা কখনওই শাড়ির আঁচল ছোট করে দেবেন না। বরং বড় করে আঁচল দিলেই দেখতে লম্বা লাগবে। 

৫) ব্লাউজের ভুল মাপ- খুব বেশি আঁটোসাঁটো আবার খুব বেশি ঢিলেঢালা ব্লাউজ পরা একেবারেই ঠিক নয় এতে দেখতে খারাপ লাগে। হাতে সময় থাকলে রেডিমেড ব্লাউজ না কিনে নিজের মাপ দিয়ে দর্জিকে দিয়ে ব্লাউজ বানান। 

৬) শাড়ি অনুসারে জুতো বাছুন- শাড়ির সঙ্গে সমতল জুতা পরলে দেখতে খুব একটা ভাললাগে না। সামান্য হিল জুতো পরলে শাড়ির কুচি দেখতে সুন্দর লাগে। তাই শাড়ির সঙ্গে অবশ্যই মানানসই জুতো পরুন। 
Blogger দ্বারা পরিচালিত.