নববর্ষের আনন্দ পরিণত হল বিষাদে, ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে ভস্মীভূত চিড়িয়াখানার বানর-শিম্পাঞ্জিরা


Odd বাংলা ডেস্ক: নববর্ষের আনন্দ পরিণত হল বিষাদে। উত্তর-পশ্চিম জার্মানির ক্রেফেল্ড চিড়িয়াখানায় আচমকাই আগুন লেগে মৃত্যু হয় প্রায় অসংখ্য পশু-প্রাণীর। আর এর জেরে প্রবল ক্ষয়ক্ষতির মুখে পড়ে 'মাঙ্কি হাউস'।

চিড়িয়াখানার পরিচালকের তরফে জানানো হয়েছে, মাঝরাতে আগুনের কবলে পড়ে মাঙ্কি হাউস, তবে ঠিক কখন আগুন লাগে সেই নিয়ে তাদের কাছে কোনও তথ্যই নেই। তবে বানরের থাকার ঘরটি পুরোপুরিভভাবে আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে। যার যেরে মৃত্যু হয়েছে প্রায় ৩০ টি প্রাণীর। আরও দুঃখের খবর যে, চিড়িয়াখানায় থাকা অন্যান্য পাখী এবং স্তন্যপায়ী প্রাণীগুলিও নববর্ষের রাতে আগুনে ভস্মীভূত হয়েছে। 

যদিও আগুন লাগার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে ঘটনার প্রত্যক্ষদর্শীদের মতামত নিউ ইয়ারের রাতে ফানুসগুলি চিড়িয়াখানার কাছাকাছি খুব নীচু দিয়ে উড়ে যাচ্ছিল, তাই সেখান থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে ফানুস নিষিদ্ধ করা হয়েছে, অগ্নিসংযোগের ঝুঁকির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়ম লঙ্ঘনকারীদের এক হাজার ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে।  আর এই ঘটনার সূত্র খুঁজে বের করতে ইতিমধ্যেই চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে একটি তদন্ত কমিটি গড়ে তোলা হয়েছে। 

আগুনে আক্রান্ত প্রাণীর মধ্যে অধিকাংশ হল- বোর্নিওর ওরাংওটাং, মধ্য আফ্রিকার গরিলা এবং পশ্চিম আফ্রিকার শিম্পাঞ্জি। বলাবাহুল্য ক্ষতিগ্রস্থ প্রাণীদের অধিকাংশই ছিল অত্যন্ত বিপন্ন প্রজাতির। চিড়িয়াখানায বালি ও নিমেবো নামে দুটি শিম্পাঞ্জি গুরুতর আহত হয়েছে, চিকিৎসকরা তাদের যত্ন নিচ্ছেন। 
Blogger দ্বারা পরিচালিত.