কাবুলিওয়ালার বাঙালি বউয়ের ভয়ঙ্কর জীবনের ছায়া


Odd বাংলা ডেস্ক: ‘কাবুলিওয়ালার বাঙালি বউ’র গল্পটা সবারই জানা। এর প্রধান চরিত্রে ছিলেন সুস্মিতা বন্দ্যোপাধ্যায়। কাবুলিওয়ালাকে ভালোবেসে বিয়ে করে পাড়ি জমিয়েছিলেন আফগানিস্তানে। সেখানে তালিবানের খপ্পরে পড়ে নরকযন্ত্রণা ভোগ করেছিলেন গল্পের নায়িকা। তারপর একদিন সেখান থেকে পালিয়ে আসেন। কিন্তু ওই গল্প উপন‌্যাসের হলেও হার মানিয়েছে দিল্লির ইন্দ্রার গল্পটি। পুরো নাম ইন্দ্রা গান্ধী।

সূত্রে জানা যায়, মধ‌্য তিরিশের ইন্দ্রাকে বিদেশে থাকার ও টাকার লোভ দেখিয়ে বিয়ে করেছিল ইসলামিক স্টেট জঙ্গি নেতা খোয়াজা মহিদিন। ছকটা ছিল ‘লাভ জেহাদ’র। বয়সে অনেক বড় মহিদিনকে বিয়ে করাটা যে জীবনের সবচেয়ে বড় ভুল হয়েছে তা কয়েক মাস পর বুঝতে পারেন দিল্লির উচ্চশিক্ষিত মেয়ে ইন্দ্রা। তিনি সরে আসতে চেয়েছিল, কিন্তু পারেননি। ইসলাম ধর্ম গ্রহণ করার জন‌্য ইন্দ্রার ওপর চাপ দিতে থাকে মহিদিন। সেই সঙ্গে বাড়তে থাকে আর্থিক কষ্টও। দিনদিন স্বপ্নভঙ্গের বেদনা বাড়ছিল ইন্দ্রার। একদিন তিনি মহিদিনের কাছ থেকে পালিয়ে আসেন অনেক দূরে কোনো আত্মীয়ের বাড়িতে এবং বিবাহবিচ্ছেদের নোটিশ দেন। অভিযোগ দায়ের করে পুলিশেও।

অন‌্যদিকে, জেহাদ ও ইসলামিক স্টেটের মতাদর্শের প্রতি আনুগত‌্য বাড়ছিল তামিল যুবক মহিদিনেরও। সে ডিভোর্স দিয়ে দেয় ইন্দ্রাকে। এরপর তামিলনাড়ুর কুদ্দালোরের প্রত‌্যন্ত জঙ্গল এলাকায় ইসলামিক স্টেটের প্রতি অনুগত শতাধিক মালয়ালি ও তামিল মুসলিম যুবককে নিয়ে প্রশিক্ষণ শিবির খোলে মহিদিন। সিরিয়া ও আফগানিস্তানে আইএস জঙ্গি নেতাদের সঙ্গে টেলিগ্রাম মেসেঞ্জারে যোগাযোগ রাখত সে। ছবি ও খবর বিনিময় করত নিয়মিত। 

২০১৪ সালে দিল্লি ও আশপাশের এলাকায় বড় হামলা ও গণহত‌্যার ছক কষছিল মহিদিনেরও। গোয়েন্দা মারফত খবর পেয়ে তাকে আটক করে দিল্লি পুলিশ। পুলিশ তদন্তে নেমে উদ্ধার করে প্রচুর নথি, অস্ত্র, সিডি, পেনড্রাইভ ও হার্ড ডিস্ক। জানা গেছে, ২০০৪ সালেই আল কায়দার প্রতি অনুগত হয়ে পড়ে মহিদিন।

দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার দাবি, তামিলনাড়ু পুলিশের তদন্ত প্রতিবেদনই বলছে, কোথায় কাদের নিয়ে কবে ধর্মান্তরকরণ করার শিবির খুলত মহিদিন। ইন্দ্রা গান্ধীকে বিয়ে করেছিল লাভ জেহাদের কারণেই। নেলিকুপাম ও কুদ্দালোরে সে ভিডিও কলের মাধ‌্যমে ট্রেনিং দিত। ২০১৪ সালের দিকে হিন্দু মহাসভার এক নেতাকে সে খুন করেছিল। তামিলনাড়ুর সালেমে জেলে থাকার সময়ই সে জেলারকে চড় মেরেছিল। 
Blogger দ্বারা পরিচালিত.