এটাই পৃথিবীর প্রথম হাতে লেখা গ্রন্থ, নাম গিলগামেশ


Odd বাংলা ডেস্ক: আমাদের প্রত্যেকের একটা ধারণা আছে যে প্রকাশনা শুরু হয়েছে ছাপাখানা আবিষ্কারের পর। কিন্তু এটা সম্পূর্ণ ভুল। হাতে লিখে রাখার প্রচলন খৃষ্টপূর্ব দুই – আড়াই হাজার বছর আগেই হয়েছিলো। তাছাড়া পৃথিবীতে বর্তমান যে সমস্ত ধর্ম গ্রন্থ – পুরাণ আছে তার সবগুলোই শুরুতে সংরক্ষণ হয়েছে হাতে লেখার মধ্য দিয়ে। কিন্তু এগুলো প্রথম নয়। মানব সভ্ভতার প্রথম মহাকাব্য গিলগামেশ মহাকাব্য (Epic of Gilgamesh)। মেসোপটেমিয়া (বর্তমান ইরান, ইরাক, সিরিয়া এবং সৌদি আরব অঞ্চল) প্রাচীন সুমেরিয়ান সভ্যতার থেকেই লিপির আবিষ্কার হয়েছে বলে ধরা হয়। আর মানব সভ্যতার প্রথম সাহিত্য কর্ম ‘গিলগামেশ মহাকাব্য’ তাঁদেরই রচনা।

কিন্তু কি এই কাব্যের বিষয়বস্ত? গিলগামেশ মহাকাব্যে সুমেরিয়ানদের শহর ‘উরুক’ (বর্তমান ইরাকের আল-ওয়ারকা) এর জীবন যাপন এবং অধিক ভাবে উঠে এসেছে তাঁদের ধর্ম বিশ্বাস, প্রকৃতির সাথে তাঁদের সম্পর্কের উত্থান পতনের কথা। গিলগামেশ মহাকাব্যের প্রধান চরিত্র হচ্ছে গিলগামেশ নিজে, উরুক শহরের রাজা ছিলেন যিনি তার ঐশ্বরিক ক্ষমতা বলে শহরকে রক্ষা করেন। খোদাইকৃত পাথরে গিলগামেশের কাহিনীর শুরু মূলত পাঁচটি কবিতা দিয়ে যাতে রাজা গিলগামেশের রাজ্য পরিচালনা এবং তার পরিচিতির সন্ধান মিলে। গিলগামেশ মহাকাব্যের প্রধান চরিত্র গিলগামেশ (প্রথম সংস্করণে বিলগামেশ) উরুকের ৪র্থ রাজা লোগালবান্দা ও ঈশ্বরী রিমাত নিনসানের পুত্র। তার ক্ষমতা বিভক্ত ছিল দুই ভাগ ঐশ্বরিক এবং এক ভাগ মনুষ্যে যা তকে এক অতিমানবীয় রাজাতে রূপান্তর করে।

কি ছিল মূল কাহিনী? কমিকসের মুগলী বা টারজানের সাথে আমাদের পরিচয় সেই শৈশবে। ঠিক এমনই এক একটি চরিত্রের সাথে গিলগামেশ মহাকাব্যে সাক্ষাত হবে যার নাম এনকিডু । দেবতা আ-রুরু আবির্ভাব ঘটান এনকিডুর, যে কিনা সমাজ বিচ্ছিন্ন প্রতিপালিত হয়েছে জঙ্গলে পশুদের দ্বারা, ঘটনা ক্রমে এনকিডু গিলগামেশের বন্ধু হয় । দেবমাতা নিনসন এনকিডুকে তার ২য় পুত্র হিসেবে গ্রহণ করে। দেবমাতা নিনসনের আদেশে গিলগামেশ ও এনকিডু একসাথে বিভিন্ন অভিযানে যায়, যার উত্থান পতনের বর্ণনা মহাকাব্যে রয়েছে। ‘মহাকাব্য গিলগামেশ’ এর প্রধান চরিত্র অবশ্যই গিলগামেশ নিজে, যে কিনা একজন অত্যাচারী রাজা, বদমেজাজি এবং দেবতাদের চোখেও মহাকাব্যে একজন নেতিবাচক ব্যক্তিত্বের অধিকারী তার পরও গিলগামেশই এই মহাকাব্যে সেই অর্থে ‘নায়ক’। মানুষ কখনই সম্পূর্ণ ভুল ভ্রান্তির ঊর্ধ্বে হতে পারে না বলেই সে মানুষ, তেমনি গিলগামেশও মানুষ থেকেছে। এনকিডু ও গিলগামেশ এর মধ্যকার বন্ধুত্ব মনুষ্য সম্পর্কের এক অনন্য নজির।
Blogger দ্বারা পরিচালিত.