কিশোরী জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গকে নিয়ে একেবারেই গর্বিত নন তাঁর বাবা, কেন জানেন?


Odd বাংলা ডেস্ক: কিশোরী জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ ইতিমধ্যেই তাঁর কর্মকাণ্ডের জন্য সারা বিশ্বে সাড়া ফেলে দিয়েছেন। জলবায়ু বাঁচাতে তাঁর যে আন্দোলন তা ইতিমধ্যেই তাবড় তাবড় রাজনৈতিক নেতাদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। মেয়ের এই কর্মকাণ্ডের কতটা খুশি, কতটা গর্বিত তাঁর বাবা। আপনি যে উত্তর প্রত্যাশা করেছেন, বাস্তব কিন্তু তার থেকে অনেকটাই আলাদা। 

একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সাক্ষাতকার দিতে এসেছিলেন গ্রেটা থুনবার্গের বাবা স্যাভান্তে থুনবার্গ। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, মেয়ে গ্রেটা কে নিয়ে তিনি কতখানি গর্বিত। এর উত্ত রে তিনি বলেন, মেয়ের জন্য তিনি এতটুকুও গর্বিত নন। 

তাঁকে আরও প্রশ্ন করা হয় যে, একজন জলবায়ুকর্মী হিসাবে তাঁর মেয়ের যে অবদান তা নিয়ে তিনি কি মনে করেন। এক্ষেত্রে তিনি তাঁর এবং তাঁর স্ত্রীর অবদানের বিষয়ে অতিরিক্ত মনোনিবেশ করেন। তিনি আরও বলেন যে, এবিষয়ে অবদান রাখতে পেরে তাঁরা আনন্দিত এবং এবিষয়ে তিনি তাঁদের কন্যার কথাও শুনেছেন।

কিন্তু কেন এই ধারণা পোষণ করেন তিনি। এর উত্তরে স্যাভান্তে থুনবার্গ বলেন যে, তিনি এবং তাঁর স্ত্রী একেবারেই চাননি যে, তাঁদের মেয়ে জলবায়ু আন্দোলনের মুখ হয়ে দাঁড়াক। কারণ এর ফলে যে সে তীব্র ঘৃণা এবং সমালোচনার মুখোমুখি হবেন সেই বিষয়ে তিনি নিশ্চিত ছিলেন। 

তিনি আরও বলেন, জলবায়ু ধর্মঘটে শীর্ষস্থানীয় হিসাবে নেতৃত্ব দেওয়ায় গত এক থেকে ২ বছর পর্যন্ত গ্রেটা কারওর সঙ্গে সাক্ষাত করা বা কথাবার্তা বলা বন্ধ করে দিয়েছিলেন। এমনকী স্কুলে যাওয়াও বন্ধ ছিল গ্রেটার। কার্যত এক বছর ঘরেই বসেছিল সে। তবে জলবাায়ু পরিবর্তনের ওপর মনোনিবেশ করা এবং এই নিয়ে কাজ করতে পেরে গ্রেটা খুবই খুশি। সারা দেশ যেখানে গ্রেটাকে এক অনুপ্রেরণার চোখে দেখছেন, সেখানে গ্রেটাকে বাবা হিসাবে তিনি খুব সাধারণ চোখেই দেখেন। 
Blogger দ্বারা পরিচালিত.