ঘুম থেকে উঠেই পেশীতে মারাত্মক টান, অসহ্য যন্ত্রণা? মেনে চলুন এইসব উপায়


Odd বাংলা ডেস্ক: শীতের দিনে মাসল ক্র্যাম্প অতি পরিচিত একটি সমস্যা। হাতের পেশী হোক বা পায়ের পেশী সকালে ঘুম থেকে উঠে শক্ত হয়ে টানটান হয়ে যায়। যাকে সাদা বাংলা খিচ ধরা বা টান ধরা বলে। যার ফলে মাসলে প্রচণ্ড যন্ত্রণা অনুভব হয়। 

জানেন এর কারণ কি- শীতকালে আমাদের শরীরের অন্যান্য অংশের তুলনায় ফুসফুস ও হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন অনেক বেড়ে যায়। সেই তুলনায় অন্যান্য অঙ্গে এবং পেশীতে রক্তসঞ্চালন তুলনামুলক কম থাকে। এটা পেশী ক্র্যাম্পের অন্যতম কারণ। 

কিন্তু মাসল ক্র্যাম্প হলে কী কী করবেন, জেনে নিন- 
১) অতিরিক্ত ঠান্ডার কারণে পেশী ক্র্যাম্প হতে পারে। তাই শীতে পর্যাপ্ত শীতপোশাক পরুন, হাত গ্লাভস ও পায়ে মোজা পরুন। 

২) আপনি যে কাজই করুন না কেন, সব কাজ করারই একটা সঠিক পদ্ধতি আছে। পিঠে ভারি ব্যাগ নেওয়া বা ঝুঁকে কিছু তোলা-সবকিছুই এমনভাবে করবেন যাতে হাড়ে, জয়েন্টে বা পেশীতে বেকায়দায় চাপ বা টান না পড়ে। বিশেষত বয়স হলে খুব ভারী কিছু তোলা বা বহন করা থেকে বিরত থাকুন।

৩)পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খান। যেমন- ডাবের জল, কমলালেবু ,কলা, স্যালাইন ওয়াটার ইত্যাদি। এইসব খনিজ উপাদান আপনার মাসল ক্র্যাম্প প্রতিরোধে সাহায্য করবে।

৪) সারাদিনে কিছুটা সময় হবেও ব্যায়াম করুন। প্রতিদিন অন্তত আধ ঘণ্টা সাইক্লিং করতে পারেন অথবা হাঁটতে পারেন। এতে আপনার শরীর ফিট থাকবে এবং পেশী নমনীয় হবে। ফলে হঠাৎ পেশী ক্র্যাম্প হবে না।

৫) শরীরকে হাইড্রেটেড রাখতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে (প্রায় প্রতিদিন ৮-১০ গ্লাস) জল পান করুন। জলীয় ফলও (আঙুর, কমলালেবু, তরমুজ) রাখুন খাদ্যতালিকায়। 
Blogger দ্বারা পরিচালিত.