আরও সমৃদ্ধ ভারতের সমর-সম্ভার, সাবমেরিন থেকেই উৎক্ষেপণ হবে ৫০০০ কিমি রেঞ্জের মিসাইল


Odd বাংলা ডেস্ক: সাবমেরিন বা ডুবোজাহাজ থেকে নিক্ষেপ করা যায় এমন ক্ষেপণাস্ত্র তৈরি করার চেষ্টা ভারতে অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল। তবে ৩,৫০০ কিলোমিটার পাল্লার এই কে-৪ মিসাইল তৈরির কথা এতদিন অগোচরেই রাখা হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের তরফে।  

২০১৪ সালে প্রথম এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষামুলক উৎক্ষেপণ  হয়। এরপর ২০১৫ সালে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয় যে, ২০১৪-এ যে ক্ষেপনাস্ত্রের পরীক্ষামুলক উদ্বোধন হয়েছিল তা হল কে-৪। ২০১৪ সালের কে-৪ ক্ষেপনাস্ত্রটির পরীক্ষামুলক উৎক্ষেপণ সফল হয়েছিল বটে, কিন্তু সেবার ক্ষেপনাস্ত্রটি পূর্ণ দৈর্ঘ্য অতিক্রম করেনি। ৩০০০ কিলোমিটার দূরত্ব থেকে আঘাত হানতে সক্ষম হয়েছিল। তবে এর পরের বারের পরীক্ষামুলক উৎক্ষেপণে কে-৪ জলের নীচ থেকে উঠে ৩,৫০০ কিলোমিটার দূরত্ব থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছিল।

আর এবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-র তরফে জানানো হয়েছে এবার আরও শক্তিশালী ক্ষেপনাস্ত্র তৈরির পরিকল্পনা শুরু করা হয়েছে। নতুন ক্ষেপনাস্ত্রটি হবে ভূমি থেকে ভূমি অগ্নি-৫-এর মতো। ডুবোজাহাজ থেকে ছোঁড়া যায় ৫০০০ কিলোমিটার দূরত্বের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রটি একইভাবে কে-সিরিজের লেবেলই বহন করবে এবং দক্ষিণ এশিয়া, আফ্রিকা, ইওরোপ, এবং দক্ষিণ চিন সাগর-সহ ইন্দো-প্যাসিফিকের সমস্ত অঞ্চল জুড়ে থাকবে। 
Blogger দ্বারা পরিচালিত.