জানুহেয়ারি: এই মাসে মেয়েরা কাটবে না বগল ও যোনির চুল


Odd বাংলা ডেস্ক: জানুয়ারি মাসে শুরু হওয়া এ এক বিশেষ আন্দোলন। জানুয়ারি মাসে অনেক দেশেই এবার মেয়েরা এক অভিনব আন্দোলন শুরু করেছিলেন। তারা জানুয়ারি মাসকে নাম দিয়েছিলেন 'জানুহেয়ারি'। কারণ, এই মেয়েরা পণ করেছিলেন যে জানুয়ারি মাসে তারা তাদের শরীরের লোম কামাবেন না। তারা ছুঁড়ে ফেলেছিলেন রেজর এবং ওয়াক্সিং এর যত সামগ্রী। 'জানুহেয়ারি' পালনের শ্লোগান হলো: মেয়েদের শরীরেও তো লোম গজায় এবং এটা একটা স্বাভাবিক প্রাকৃতিক ব্যাপার। তাকে কামিয়ে ফেলতে হবে কেন? একে বাড়তে দিলেও তো হয়। লোমশ শরীরও যে নারীসুলভ হতে পারে এবং তা নিয়েও যে মেয়েরা আত্মবিশ্বাসী বোধ করতে পারেন - সেই বার্তাটা পৌছে দেওয়াই ছিল এর লক্ষ্য।

কিন্তু এর সমালোচকরা বলেছেন, ব্যাপারটা একেবারেই জঘন্য। যাই হোক, জানুয়ারী মাসে তাদের গায়ের লোম কামান নি এমন চারজন নারীর অভিজ্ঞতা শোনা যাক এখানে। এদের সাথে কথা বলেছেন বিবিসির মিলিসেন্ট কুক। সাবিন ফিশারের বয়স ১৮। সে বাস করে নিউজিল্যান্ডে।

"আমি যখন গায়ের লোম কামানো বন্ধ করে দিলাম - তখন আমার ঘনিষ্ঠ লোকেরা বলেছে, এটা একটা 'ঘৃণ্য' এবং 'অস্বাভাবিক' ব্যাপার। " "আসলে কিছু কিছু সমাজে রীতিমত মগজ ধোলাই করা হয়েছে যে মেয়েদের গায়ে লোম থাকাটা 'অন্যায় এবং আজব' একটা ব্যাপার। " 'লোকে যখন দেখতে পায় যে আমার বগলে লোম, তারা তখন ওদিকেই আড়চোখে তাকাতে থাকে, আমার চোখের দিকে তাকায় না।" "কিন্তু আমি মনে করি যে শরীরের লোম খুব সুন্দর একটা জিনিস, এর সাথে আমার সৌন্দর্য এবং আত্মমর্যাদাবোধের কোন সম্পর্ক নেই।"
Blogger দ্বারা পরিচালিত.