সাম্প্রদায়িক সম্প্রীতির নজির, মসজিদের জমির ওপর হিন্দু দম্পতির বিবাহ


Odd বাংলা ডেস্ক: সাম্প্রদায়িক সম্প্রীতির অপূর্ব নিদর্শন যে ঠিক কেমন হতে পারে সেই নজিরই গড়ল কেরালা। কেরলের আলাপুজ্জায় চেরুভালি মুসলিম জামায়েত মসজিদের প্রাঙ্গনে আয়োজন করা হল এক হিন্দু দম্পতির বিবাহ। 

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিজেই তাঁর ট্যুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন সেই বিয়ের ছবি যেখানে দেখা গিয়েছে পবিত্র আগুনের সামনে বসে রয়েছেন নবদম্পতি। আর তাঁদের ঘিরে রয়েছেন দু'পক্ষের অতিথিরা। ছবির ক্যাপশনে পিনারাই বিজয়ন লিখেছেন যে, কেরালায় এই জাতীয় ঘটনার বহু উদাহরণ পাওয়া যায় আর হয়তো সেই কারণে রাজ্যটি 'এক' এবং তাঁরা সকলেই ঐক্যবদ্ধ থাকবেন। 

একটি সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, কনের মা মসজিদ কর্তৃপক্ষের কাছে এই অনুষ্ঠানের জন্য একটি জায়গা দেওয়ার অনুরোধ করেছিলেন, কারণ তাদের পরিবারের আর্থিক অবস্থা ভাল ছিল না। আর তাই আর্থিক অবস্থার সঙ্গে লড়াই করে বাড়ির মেয়ের জন্য মসজিদ-এর অঞ্চল ব্যবহার করার আবেদন জানান মেয়েটির পরিবার।

এরপর মসজিদ তাঁদের আবেদন শুনলে আর এই সিদ্ধান্তে একমত হন। এরপর আর দেরি না করে মসজিদ কর্তৃপক্ষের তরফে বিয়ের জন্য তাদের স্থান প্রদান করা হয়। শুধু তাই নয়, নবদম্পতিকে দু-লক্ষ টাকা এবং সোনাও উপহার দেওয়া হয়। 

তবে এটাই প্রথম নয় যে, কেরলে এই প্রথম এই সাম্প্রদায়িক সম্প্রীতির নজির দেখিয়েছে। এর আগেও বহু মানুষ এই অঞ্চলে বিভিন্ন ধর্মের মানুষরা একে অপরের সাহায্যে এগিয়ে এসেছিলেন। 
Blogger দ্বারা পরিচালিত.