ঘুড়ির সুতো গলায় আটকে প্রাণ হারাল পায়রা-সারস-সহ ১৫০ পাখি!


Odd বাংলা ডেস্ক: ভারতের পশ্চিমাঞ্চলে বার্ষিক ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষ্যে আকাশে ঘুড়ি ওড়ানোর রেওয়াজ আছে। কিন্তু এই ঘুড়ির কারণেই প্রাণ গেল প্রায় ১৫০ পাখির।

ধারালো মাঞ্জায় আঘাতপ্রাপ্ত হয়েই এতগুলি পাখি প্রাণ হারিয়েছে বলে মনে কার হচ্ছে। ঘটনার খবর পেয়েই সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছেছেন স্বেচ্ছাসেবীরা। মহারাষ্ট্র এবং গুজরাতের মতো রাজ্যে পায়রা, স্টার্লিং এবং সারসের মতো পাখির দেহ উদ্ধার করা গিয়েছে বলে খবর। কোনওরকম চিকিৎসা পাওয়ার আগেই ১৫২টি পাখি মারা গিয়েছে বলে জানা গিয়েছে।

ঘুড়ির মাঞ্জা প্রস্তুত করার জন্য সুতোর ওপর কাঁচের গুঁড়োর সঙ্গে আঠা মিশিয়ে তার প্রলেপ দেওয়া হয়। এর কারণে প্রতিদ্বন্দ্বী ঘুড়ি কেটে ফেলা সহজ হয়। পক্ষি উদ্ধার গোষ্ঠীর হে কর্মরত হর্ষিল শাহ জানিয়েছেন, পক্ষিকূলের বিপর্যয়ের সময়ে তাঁরা যতটা সম্ভব পাখীদের বাঁচানোর চেষ্টা করেন। কিন্তু ঘুড়ির ধারালো সুতোয় জড়িয়েই প্রাণ হারিয়েছে প্রায় ২০ শতাংশ পাখি।

মুম্বইয়ের শহরতলির একটি পাখি উদ্ধার শিবির আহত পেঁচা, কোকিল এবং কাঠবেড়ালিদের উদ্ধার করে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয়, উত্তর লক্ষ্ণৌ-এর মেট্রোর ওভারহেড বিদ্যুতের তারে সুতো জড়িয়ে গিয়ে প্রায় ১২ মিনিটের জন্য রেল পরিষেবা ব্যহত হয়েছিল বলে জানা গিয়েছে। প্রসঙ্গত দুর্ঘটনা এড়াতে ঘুড়ি ওড়ানোর কাজে চিনা মাঞ্জা ব্যবহার করার বিষয়টিও নিষিদ্ধ করা হয়েছে বলে জানা যায়। কিন্তু নজরদারির অভাবে এখনও প্রকাশ্যেই দেদার ব্যবহৃত হয় চিনা মাঞ্জা।
Blogger দ্বারা পরিচালিত.