লোকচক্ষুর আড়ালে ইতিহাসের নিদর্শন মাথায় নিয়ে দাঁড়িয়ে আছে লাল তাজমহল


Odd বাংলা ডেস্ক: ভারতের সর্বাধিক জনপ্রিয় পর্যটনক্ষেত্রগুলির মধ্যে তাজমহল অন্যতম। বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে অন্যতম স্থান করে নেওয়ার পাশাপাশি তাজমহলের ঐতিহাসিক প্রেক্ষাপটের টানেও বহু পর্যটক সম্রাট শাহজাহানের এই ভালবাসার নিদর্শনটিকে একবার নিজের চোখে দেখতে আসেন। তবে সাদাল মার্বেল খচিত তাজমহল ছাড়াও আগ্রায় আরও একটা তাজমহল রয়েছে?

হ্যাঁ আপনি একদম ঠিকই পড়েছেন। সকলের চোখের আড়ালেই আগ্রায় বিরাজ করছে লাল তাজমহল। আগ্রায় অবস্থিত লাল তাজমহল জন হেসিং সমাধি নামে পরিচিত। এই সমাধিক্ষেত্রের নির্মাণকাজ শুরু হয় উনিশ শতকের গোড়ার দিকে। জানেন কে এই জন হেসিং। জন হেসিং হায়দরাবাদে নিজামের বিরুদ্ধে লড়াকু এক সেনা যিনি মারাঠা শাসকদের হয়ে কাজ করতেন। ১৭৯৫ সালে কার্ডলা যুদ্ধের সময়ে নিজামদের পরাজয়ের নেপথ্যে তাঁর অবদান ছিল। শুধু তাই নয়, দৌলতরাও সিন্ধিয়ার আদেশে তিনি আগ্রা ফোর্টের দায়িত্বও সামলেছেন। আর এই দুর্গ বাঁচাতে গিয়ে ১৮০৩ সালে ইংরেজদের হাতেই প্রাণ দেন জন হেসিং-এর। 

সবথেকে অদ্ভুদ বিষয় হল, তাজমহল তৈরি করেছিলেন এক স্বামী তাঁর স্ত্রীয়ের জন্য আর লাল তাজমহল বানিয়েছেন এক স্ত্রী, তাঁর স্বামীর জন্য। জন হেসিং-এর মৃত্যুর পরে তাঁর স্ত্রী অ্যালিস অসাধারণ এই সমাধিটি তৈরি করেন। মারাঠা সাম্রাজ্যের প্রতি তাঁর অবদানকে চিরস্মরমীয় করে রাখতেই এই সমাধিটি তৈরি করেছিলেন তিনি।  

বিশ্বের সপ্তম আশ্চর্য তাজমহলের একেবারে নিখুঁত প্রতিরূপ হল এই লাল তাজমহল। এটি আগ্রার পাদ্রেটোলা নামে একটি সমাধিস্থলে অবস্থিত। সমতলভূমির ওপর উন্নতমানের লাল বেলেপাথরে তৈরি জন হেসিংসের এই সমাধি ভারতের ইতিহাসে এক অন্যতম জায়গা করে রেখেছে। 

আগ্রার জলবায়ু একটু চরমভাবাপন্ন হওয়ার কারণে প্রচন্ড গরম আবহাওয়ায় আগ্রায় না যাওয়াই ভাল। অক্টোবর থেকে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত পর্যটনের জন্য এটি খুবই ভাল জায়গা।
Blogger দ্বারা পরিচালিত.