হার্ট অ্যাটাকের ঠিক এক মাস আগে থেকে শরীর এইসব ইঙ্গিত দেয়...


Odd বাংলা ডেস্ক: বর্তমান পরিস্থিতিতে হৃদরোগে আক্রান্ত হওয়াটা কোনও অস্বাভাবিক বিষয় নয়। সেইসঙ্গে আজকাল সব বয়সের মানুষের মধ্যেই হৃদরোগের প্রবণতা বেড়ে গিয়েছে। ৩০ বছরের যুবকের হৃদরোগের প্রবণতাও বাড়ছে দিনে দিনে। কিন্তু হৃদরোগে একদিনেই আক্রান্ত হয় না। হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে আপনার শরীর কিন্তু এইভাবে আপনাকে ইঙ্গিত দেয়। তাই জেনে নিয়ে সতর্ক হন- 

১) শারীরিক দুর্বলতা- হঠাত করেই কি খুব দুর্বল অনুভব করছেন! সামান্য কাজে অনেকটা খাটুনি হয়ে গিয়েছে বলে মনে হচ্ছে? শরীরে রক্ত চলাচল বাধা পেলে এমনটা অনুভূত হয়। শরীরে শিরা-উপশিরায় মেদ জমলে মাংসপেশী দুর্বল হয়ে পড়ে, যার ফলে এই ধরণের সমস্যা দেখা দেয়। 

২) ঠান্ডা লাগার ধাত- আপানর যদি হঠাৎ করে ঠান্ডা-সর্দি-কাশির সমস্যা বেড়ে যেতে শুরু করে, তাহলে এই সমস্যাটি অনেকক্ষেত্রে কিন্তু হৃদরোগে আক্রান্তের লক্ষণ হতে পারে। 

৩) বুকে ব্যথা ও পেটে ব্যথা- বুক, হাত, পিঠ এবং কাঁধে ব্যাথা অনুভূত হলে, কখনওই তা ফেলে রাখবেন না। দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। বুকে ব্যাথা কিন্তু হৃদরোগের একটি বড় লক্ষণ।

৪) বদ হজম, বমিভাব- একটু এদিক থেকে ওদিক হলেই বদহজম, বমিভাবও কিন্তু অনেকসময় হৃদরোগে আক্রান্তের পূর্ব লক্ষণ হতে পারে। সুতরাং, এই লক্ষণগুলো দেখা গেলেও হৃদরোগের চিকিৎকের সঙ্গে পরামর্শ করুন।

৫) শ্বাসকষ্ট- ফুসফুসে যদি পর্যাপ্ত পরিমানে অক্সিজেন এবং রক্ত সরবরাহ না হলে এই ধরনের সমস্যা দেখা দেয়। হৃদরোগে আক্রান্ত হলে ফুসফুসে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় বা কমে যায়। এরকমটা হলে অবশ্যই চিকিৎকের সঙ্গে কথা বলুন। 
Blogger দ্বারা পরিচালিত.