আগের সব রেকর্ড ভেঙে ফুটল বিশ্বের বৃহত্তম ফুল, যার গন্ধ পচা মাংসের মতো!


Odd বাংলা ডেস্ক: বিশ্বের বৃহত্তম ফুল ফুটল ইন্দোনেশিয়ায়- এমনটাই দাবি করলেন সেখানকার পরিবেশ বিজ্ঞানীরা। এটি ব়্যাফ্লেশিয়া প্রজাতিরই একটি ফুল। পৃথিবীর মধ্যে এখনও পর্যন্ত ৩২টি প্রজাতির ব়্যাফ্লেশিয়ার সন্ধান পাওয়া গিয়েছে। যার মধ্যে ২৮টি ভেরিফায়েড এবং ৪টি আনভেরিফায়েড।

এই ভেরিফায়েড প্রজাতিগুলির মধ্যে অন্যতম হল- ব়্যাফ্লেশিয়া টুয়ান মুডায়। পরিবেশ বিজ্ঞানীদের কথায় ইন্দোনেশিয়ায় ফোটা ফুলটি এই প্রজাতির। এর ব্যাস প্রায় ৩ ফুট ৬ ইঞ্চি বা ১১১ সেন্টিমিটার। সব থেকে অবাক করা বিষয় হল ব়্যাফ্লেশিয়ার আয়ু মাত্র এক সপ্তাহ। আর এর পরেই নষ্ট হয়ে যায় এই ফুল। 

বিশ্বের বৃহত্তম ফুলের খেতাব পেলেও এই ফুল কিন্তু মোটেই সুগন্ধী নয়। বরং এই ফুলের কাছে যাঁরাই গিয়েছেন, তাঁরাই বলেছেন যে, এই ফুল থেকে পচা মাংসের মতো গন্ধ বের হয়। প্রসঙ্গত এর আগে ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রায় ১০৭ সেন্টিমিটার ব্যসের ফুল ফুটেছিল। বর্তমান ফুলটি সেইসব রেকর্ড ভেঙে দিয়েছে। 

ঊনিশ শতকে এক ব্রিটিশ উপনিবেশ অফিসার স্যার স্যামফোর্ড র‍্যাফ্লেস প্রথম ইন্দোনেশিয়া এই ফুলের সন্ধান দেন। তার নাম অনুসারেই এই ফুলের নামকরণ করা হয়েছে। ইন্দোনেশিয়ার পাশাপাশি দক্ষিণ এশিয়ার অনেক দেশেই এই ফুলের সন্ধান পাওয়া গিয়েছে। ফিলিপিন্সে একটি ১০০ সেন্টিমিটার ব্যাসের ফুল পাওয়া গিয়েছিল। পরজীবী এই ফুলটি, কখনও কখনও মৃতদেহের ফুল হিসাবেও পরিচিত, পোকামাকড়কে আকর্ষণ করার জন্য এর পচা মাংসের দুর্গন্ধ রয়েছে বলে জানা যায়। এই ফুলের উচ্চতা প্রায় ১০ ফুট পর্যন্ত হতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.