একাধারে একজন সৈনিক, চিকিৎসক ও মহাকাশচারী, একসঙ্গে তিনটি পেশা সামলে তাক লাগাচ্ছেন এই ব্যক্তি


Odd বাংলা ডেস্ক: একটা পর্যায়ে এসে আরও উন্নত জীবন-যাপনের জন্য আমাদের সবাইকেই কোনও না কোনও পেশা বেছে নিতে হয়। অনেক বাবা-মা'ই চান, তাঁদের সন্তান ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হোক। কেউ বা আবার চান তাঁদের সন্তান নিজের পছন্দমতো কোনও কাজ করুক।

কিন্তু এই প্রতিবেদনে আপনাদের এমন এক ব্যক্তির পরিচয় দেব যিনি কেবল একটি নয় একসঙ্গে তিনটি পেশা সমান তালে সামলাচ্ছেন। অবাক লাগলেও এটাই সত্যি। সাউথ কোরিয়ান-মার্কিনি জনি কিম একাধারে একজন সৈনিক, একজন মহাকাশচারী এবং একজন চিকিৎসকও বটে। প্রত্যেকটি পেশাকেই জনি নিজের জীবনে সমান তালেই গুরুত্ব দিয়েছেন। 

জনি কিম সম্ভবত বিশ্বের প্রথম মানুষ যিনি হাভার্ডের চিকিৎসক এবং নৌসেনা হওয়ার আগে নাসার একজন সার্টিফায়েড মহাকাশচারী হিসাবে কাজ করেছেন। চলতি বছরে তিনি তাঁর ৩৬ তম জন্মদিন পালন করবেন, কিন্তু তার আগেই একসঙ্গে এতগুলি গুরুদায়িত্ব সামলে কার্যত হতবাক করে দিয়েছেন আপামোর বিশ্বকে। 

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, বর্তমানে প্রাক্তন এই নৌসেনা (Navy Seal)-সহ আরও ১২জন নাসার আর্টেমিস প্রোগ্রাম থেকে স্নাতক হয়েছেন, যার অর্থ জনি কিম এখন আন্তর্জাতিক স্পেস স্টেসনের বিভিন্ন মিশন তথা চাঁদ এবং মঙ্গলেও পাড়ি দিতে পারবেন। 
অভিবাসী বাবা-মায়ের কোলে জন্ম নেওয়া কিম-এর জীবনে তাঁর কাজে একাগ্র থাকার বিষয়ে প্রথম থেকেই নানারকম অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল। আশির দশকে তাঁর বাবা-মা আমেরিকায় চলে আসার পর কিম সেখান থেকেই স্নাতক পাশ করেন। পরে যোগ দেন নৌবাহিনীতে। এরপর তিনি অভিজাত সামরিক অবস্থান অর্জনের পথে এগিয়েছিলেন। এরপর মধ্যপ্রাচ্যে ১০০টিরও বেশি যুদ্ধে কমব্যাট মেডিক, স্নিপার এবং নেভিগেটরের দায়িত্ব পালন করেছেন। 

কিন্তু কথায় আছে জানার কোনও শেষ নেই। তাই অজানাকে জানার একটা ক্ষুধা তার মধ্যে বরাবরই কাজ করছিল। তাই আরও জ্ঞান অর্জনের জন্য, কিম সান দিয়েগো বিশ্ববিদ্যালয়ে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং শীঘ্রই হার্ভার্ড মেডিকেল স্কুলে মেডিসিনে ডক্টরেট লাভ করেন।

নাসার অভিজাত প্রোগ্রামে বাছাইয়ের সময়, কিম ইতিমধ্যেই ম্যাসাচুসেটস-এর একটি হাসপাতালে আবাসিক চিকিৎসক হিসাবে কর্মরত ছিলেন।তবে তিনি বিশ্বাস করেন, সহজে কোনও কিছুই লাভ করা যায় না। এর জন্য প্রয়োজন কঠিন পরিশ্রম আর অধ্যাবসায়। 
Blogger দ্বারা পরিচালিত.