চিড়িয়াখানাায় রুগ্ন কঙ্কালসার সিংহ! ক্ষোভে ফুঁসছে নেটিজেনরা


Odd বাংলা ডেস্ক: বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে। এই কথা আর কি সত্যিই ভেবে দেখে মানুষ। ভেবে দেখলে হয়তো আর এই দিন দেখতে হচ না নেটিজেনদের। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কিছু ছবি কার্যত প্রতিবাদমুখর করে তুলেছে। 

সুদানের রাজধানী খার্তুমের আল-কুরেশি পার্কে খাঁচার মধ্যে ৫টি সিংহ বন্দি। দুর্ভাগ্যবশত কয়েক সপ্তাহ ধরে খাদ্য ও  ওষুধপত্রের অভাবে অপুষ্টির কারণে তাদের কঙ্কালসার চেহারা হয়ে গিয়েছে। আর এই ছবি দেখেই কার্যত প্রতিবাদী হয়ে উঠেছে নেটিজেনরা। সিংহগুলিকে বাঁচাতে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন তারা। অনেকের দাবি সিংহগুলিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হোক। অনেকে আবার তাদের আরও ভাল কোনও জায়গায় স্থানান্তিতকরনের দাবিও জানাচ্ছেন। 
প্রসঙ্গত বর্তমানে সুদান একটা চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। যার ফলস্বরূপ বিদেশী মুদ্রার ঘাটতি এবং খাদ্যদ্রব্যের আকাশছোঁয়া দামে জর্জরিত সেখানকার সাধারণ মানুষ। খার্তুমের আল-কুরেশি পার্কের কর্মকর্তারা জানিয়েছেন, বিগত কয়েক সপ্তাহে সিংহদের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। তাঁদের দেহের ওডজন দুই-তৃতীয়াংশ কমেছে। 
আরও পড়ুন- পুরুষ বাঘ হয়েও সন্তান পালন করত, চলে গেল ডলার

পার্কের কর্মকর্তারা এও জানিয়েছেন, সিংহদের খাবার দেওয়া এতটাই কষ্টকর হয়ে উঠেছে কর্মকর্তারা নিজেদের টাকায় সিংহের খাদ্যের সংস্থান করার চেষ্টা করছে। তবে সবকিছু থেকে এটা স্পষ্ট যে প্রাণীদের তাৎক্ষণিক সাহায্যের প্রয়োজন। আর এর জন্য প্রয়োজন আন্তর্জাতিক স্তরের সহায়তা, যাতে সিংহগুলি নতুন প্রাণ ফিরে পেতে পারে।  
Blogger দ্বারা পরিচালিত.