কাশী-বিশ্বনাথ ধামে এবার চালু হবে পোশাকবিধি, শার্ট-প্যান্ট-জিন্স পরলে মিলবে না প্রবেশাধিকার


Odd বাংলা ডেস্ক: বারাণসীর বিখ্যাত কাশী বিশ্বনাথ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করার জন্য এবার ভক্তদের মেনে চলতে হবে এক বিশেষ ড্রেস-কোড। যেসব পুন্যার্থীরা বিশ্বনাথধামের গর্ভগৃহের জ্যোতির্লিঙ্গকে স্পর্শ করতে চান তাঁদের ধুতি এবং কুর্তা পরতে হবে। 

রবিবার সন্ধায় কাশী বিদ্বত পরিষদ (শহরের প্রাচীন সংস্কৃত বিদ্বান ও বৈদিক বিশেষজ্ঞদের মধ্যে প্রাচীনতম এবং স্বীকৃত সংস্থা)-এর সঙ্গে বৈঠক করার পরে মন্দির প্রশাসনের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা শার্ট-প্যান্ট এবং জিন্স পরে আসবেন তাঁরা কেবল দূর থেকে ঈশ্বরকে প্রণাম জানাতে পারবেন, তবে গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না। 

উত্তরপ্রদেশের পর্যটন এবং ধর্মার্থ কার্য মন্ত্রী ডঃ নীলকান্ত তিওয়াড়ি এই বৈঠকে অংশ নিয়েছিলেন এবং পরিষদের কাছে তিনি আর্জি জানান জ্যোতির্লিঙ্গ স্পর্শ করার সময়সীমা যাতে বাড়ানো যায়। এবং আরও বেশি করে ভক্তরা যাতে এই জ্যোতির্লিঙ্গ স্পর্শ করতে পারেন।  অধ্যাপক রামচন্দ্র পানেডে এবং পরিষদের অন্যান্য সদস্যরা সর্বসম্মতিক্রমে এই সময়সীমা সকাল ১১টা পর্যন্ত বর্ধিত করার পক্ষে প্রস্তাব রেখেন এবং তিনিই এই নয়া পোশাকবিধির প্রসঙ্গ উত্থাপন করেছেন। 

বহু আলোচনার পর স্থির হয় যে, পুরুষদের জন্য ধুতি ও কুর্তা এবং মহিলাদের জন্য শাড়ি পরা বাধ্যতামুলক করা হবে। মন্দির প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব এই পোশাকবিধি কার্যকর করা যায়। 
Blogger দ্বারা পরিচালিত.