অনেক হয়েছে মানুষের CAA লড়াই, এবার দেবতাদেরও নাগরিকত্ব দেওয়া হোক, দাবি পুরোহিতের


Odd বাংলা ডেস্ক: চরম জলঘোলার মধ্যে থেকেও পাশ হয়ে গিয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। বিল আইনে পরিণত হওয়ার পর থেকে আজ পর্যন্ত এই জ্বলন্ত ইস্যুটিকে ঘিরে উত্তাল সারা দেশ। 

এ এমন এক আইন যা, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আগত হিন্দু, শিখ, পারসি, বৌদ্ধ ও খ্রীষ্টান অভিবাসীরা যারা কোনও ডক্যুমেন্টেশন ছাড়াই ভারতে বসবাস করছে তাদের অবৈধ অভিবাসী হিসাবে চিহ্নিত করবে। সিএএ বিরোধীদের অভিযোগ এই আইনটিকে 'ধর্মনিরপেক্ষতা বিরোধী' বলে দাবি করছেন। শুধু তাই নয়, ভারতীয় মুসলিমদের নাগরিকত্ব না প্রদান করার জন্য ধর্মীয় কারণ তাদের সঙ্গে এমন বৈষম্যমুলক আচরণ করা হচ্ছে। আর এবার কোনও মানুষের নয়, স্বয়ং ঈশ্বরের নাগরিকত্ব দাবি করেছেন এক পুরোহিত। 
হায়দরাবাদে ওমান সাগরের তীরে চিলকুর বালাজী মন্দিরের প্রধান পুরোহিত সিএস রঙ্গরাজন বালাজী ভেঙ্কটেশ্বর দেবতার জন্য নাগরিকত্ব দাবি করেছেন। তাঁর যুক্তি অনুসারে, প্রত্যেক দেবতাকে একজন নাবালক হিসাবে বিবেচনা করা হয় এবং তাঁকে পুরোহিত, ট্রাস্টি বা নির্বাহী কর্মকর্তা দ্বারা আদালতে উপস্থাপন করা হয়। সংশোধিত নাগরিকত্ব আইনের ৫(৪) ধারার অধীনে বলা হয়েছে যে, একজন নাবালকও নাগরিকত্বের অধিকার অর্জন করতে পারে। সুতরাং এই বিধানের আওতায় সমস্ত মন্দিরের দেবদেবীদের নাগরিকত্বের অধিকার দেওয়া যেতে পারে।

আর সেই আইনবলেই তিরুমালায় ভেঙ্কটেশ্বর স্বামী, সবরীমালার আয়াপ্প স্বামী, কেরলের পদ্মনাভস্বামীর মতো সমস্ত হিন্দু দেবতাদের নাগরিত্ব নিবন্ধিত করা হোক। 

চিলকুর বালাজি মন্দিরটি 'ভিসা বালাজি মন্দির' নামে পরিচিত, হায়দরাবাদের প্রাচীনতম মন্দিরগুলির মধ্যে একটি ভক্ত রামদাসের তুতো মদন্না ও আক্কান্নর সময়ে নির্মিত হয়েছিল।
Blogger দ্বারা পরিচালিত.