এই না হলে ভারতীয়! মহাকাশে গিয়েও জমিয়ে খাবে পোলাও-চিকেন কষা! কীভাবে...


Odd বাংলা ডেস্ক: এগ রোল থেকে শুরু করে ভেজিটেবিল পোলাও, মহাকাশে গিয়ে এইসব খাবারই খাবেন মহাকাশচারীরা। অবাক হচ্ছেন! গগনযানের মহাকাশচারীদের জন্য তৈরি হচ্ছে এমনই সব রকমারি খাবার। মহাকাশে থাকার সময়ে গগনযানের মহাকাশচারীদের খাওয়া-দাওয়াতে যাতে কোনওরকম অসুবিধ না হয়, সেই জন্য খাবার তৈরিতে বিশেষ পদ্ধতিও অবলম্বন করা হচ্ছে। 

আর এই বিশেষ পদ্ধতিতে তৈরি করা হবে রুটি, মুরগির ঝোল, মুগের হালুয়া, পনির, ভেজিটেবিল রোল, ইডলি-সাম্বারের মতো প্রায় ৩০ রকমের পদ। মহীশূর-ভিত্তিক ডি ফেন্স ফুড রিসার্চ ল্যাবোরেটারির তরফে মহাকাশ অভিযাত্রীদের জন্য প্রস্তুত করা হয়েছে সম্পূর্ণ দেশিয় পদের খাদ্যতালিকা। আরও জানা গিয়েছে, পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে মহাকাশে গিয়েও যাতে মহাকাশচারীরা তরল পানীয় যেমন জল ও ফলের রস পান করতে পারেন, তাই মিশন গগনযানের জন্য তৈরি করা হচ্ছে বিশেষ পাত্র। খাবার গরম করার হিটারও সরবরাহ করা হবে। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে, গগনযানের জন্য চারজন মহাকাশচারীকে নির্বাচন করা হয়েছে। জানুয়ারির তৃতীয় সপ্তাহ থেকে রাশিয়া ও ভারতে তাদের প্রশিক্ষণ শুরু হবে। এর জন্য খরচ পড়বে ১০,০০০ কোটি টাকা। যদিও এখনও পর্যন্ত নভোশ্চরদের নাম ঘোষণা করা হয়নি। তবে মহাকাশযাত্রীরা সকলেই ভারতীয় বায়ুসোনার পাইলট। 
Blogger দ্বারা পরিচালিত.