দাঁত মাজার সময়ে এই ভুলগুলি কি আপনিও করেন? তবে সাবধান


Odd বাংলা ডেস্ক: দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেনা কেউই। আর সেই কারণেই অকালেই পড়ে যেতে পারে দাঁত। দাঁত কীভাবে ব্রাশ করলে তা ভাল থাকবে এই নিয়ে অনেকের মনেই অনেক রকমের প্রশ্ন ঘোরাফেরা করে, কিন্তু দাঁত মাজার সময়ে এইসব ছোটখাটো ভুলগুলি করে ফেলছেন না তো! 

ভুল ১- অনেকের ধারণা বেশিক্ষম ধরে ব্রাশ করলে দাঁত ভাল করে পরিষ্কার হয়- এমন ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল। ডেন্টিস্টদের মতে, ২ মিনিটের বেশি সময় ধরে একটানা ব্রাশ করে যাওয়া দাঁতের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ভুল ২- খাবার খাওয়ার পরই দাঁত মাজলে তা অনেক সময় দাঁতের স্বাস্থ্যের ক্ষতি করে। কী ধরনের খাবার খাচ্ছেন সেটা আগে ভাবুন। ফল বা টক জাতীয় খাবার খাওয়ার পর দাঁত মাজলে দাঁতের দ্রুত ক্ষয় হয়। তাই এই ধরণের খাবার খাওয়ার বেশ খানিকক্ষণ পরে ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নেওয়াই ভাল।
ভুল ৩- ব্রাশের ধরণের ওপর বিশেষ নজর দিন। ব্রাশ কেনার আগে দেখে নেবেন খুব শক্ত বা খুব নরম কিনা। কারণ এর কোনওটাই কিন্তু দাঁতের উপযোগী নয়। ব্র্যান্ডের দিকে না ঝুঁকে ডেন্টিস্টের পরামর্শ নিন। 

ভুল ৪- প্রত্যেকেরই দাঁতের ধরন আলাদারকমের হয়। দাঁতের রকমফের অনুসারে টুথপেস্ট বাছুন। প্রয়োজনে ডেন্টিস্টদের পরামর্শ নিন। 

ভুল ৫- অনেকেরই মনে করেন খুব জোরে চেপে ব্রাশ করলেই বোধ হয় দাঁত ভাল করে পরিষ্কার হয়। কিন্তু জানেন কি, খুব জোরে চেপে ব্রাশ করলে দাঁতের এনামেলের ক্ষতি হয়। তাই খুব জোরে চেপে ব্রাশ করবেন না। 
Blogger দ্বারা পরিচালিত.