প্রথম জীবনে এসিও সারিয়েছেন! জন্মদিনে ফিরে দেখা ক্যান্সারের সঙ্গে লড়াই করে জীবনযুদ্ধে জয়ী ইরফান খানকে


Odd বাংলা ডেস্ক: বহুমুখী প্রতিভাধর অভিনেতা ইরফান খানের জন্মদিন আজ। ৫৩ বছরে পদার্পণ করলেন এই অভিনেতা।  ক্যান্সারের মতো মারণ রোগের সঙ্গে নিরন্তর লড়াই করে গিয়েও জীবনযুদ্ধে জয়ী ইরফান খান সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য। 

১) ইরফান খালনের আসল নাম শাহাবজ়াদে ইরফান আলি খান। রাজস্থানের জয়পুরের এক মুসলিম পাঠান পরিবারে ১৯৬৭ বসালের ৭ জানুয়ারি জন্ম হয় ইরফানের। 

২) অভিনয় জগতে আসার কোনও পরিকল্পনাই ছিল না ইরফান খানের। চেয়েছিলেন ক্রিকেট নিয়েই কেরিয়ার গড়বেন। কিন্তু ন্যাশনাল স্কুল অব ড্রামায় স্কলারশিপ পাওয়ার পর নিজেকে অভিনেতা হিসাবে গড়ে তোলার চেষ্টায় ব্রতী হন ইরফান। 

৩) স্নাতোকত্তর পড়তে পড়তেই তিনি স্কলারশিপ পেয়ে ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়তে শুরু করেন। ড্রামাটিক আর্টে তাঁর ডিপ্লোমা রয়েছে। 

৪) মুম্বই শহরে আসার পর কিন্তু তিনি এয়ারকন্ডিশনার সারানোর কাজ শুরু করেন। এমনকি শোনা যায়, প্রথম কাজ হিসাবে তিনি রাজেশ খান্নার বাড়িতে এসি সারাতে গিয়েছিলেন। 

৫) তাঁর প্রথম কাজ 'সালাম বম্বে' ছবিতে, যেটি মুক্তি পেয়েছিল ১৯৮৮ সালে। তখন তিনি ন্যাশনাল স্কুল অব ড্রামায় শেষ বর্ষের ছাত্র। ছবিটি অ্যাকাডেমি পুরস্কারের জন্য নমিনেটেড হয়েছিল। ছবিতে তাঁর ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতা নিয়ে একটা সমস্যা হওয়ার কারণে তাঁর অংশটি কেটে ছোট করে দেওয়া হয়েছিল। 

৬) কেরিয়ারের একটা সময়ে এসে কোনও ছবিই ভাল কাজ না করায় অভিনয় ছেড়ে দেওয়ারও সিদ্ধান্ত নেন ইরফান। এরপর 'দ্য ওয়ারিওর' ছবিটি কিছুটা হলেও তাঁর মন ঘুরিয়েছিল। 

৭) ইরফান খানের ইংরেজি নামে একটা অতিরিক্ত 'R' যোগ করেছিলেন। না, কোনও জ্যোতিষ বা সংখ্যাতত্ব অনুসারে এমনটা করেননি তিনি। ২০১২ সালে নিজের নামে একটি অতিরিক্ত 'R' যোগ করে Irrfan-করেন তিনি। এর ফলে তাঁর নামের উচ্চারণটি আরও সুন্দর মনে হয়েছিল তাঁর কাছে, সেই কারণেই এই সিদ্ধান্ত। 

৮) হলিউড চিত্রপরিচালক ক্রিস্টোফার নোলানকেও ফিরিয়ে দিয়েছিলেন ইরফান। নোলান তাঁকে ইন্টারস্টেলার ছবিতে কাজের অফার দিয়েছিলেন, সেইসময়ে বলিউডে লাঞ্চবক্স এবং ডি ডে ছবির জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকার জন্য নোলানকে ফিরিয়ে দিয়েছিলেন ইরফান। 
Blogger দ্বারা পরিচালিত.