অল্প বয়সেই ব্রেন টিউমার, ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে ৩০,০০০ হাজার গাছ পুঁতেছেন এই তরুণী


Odd বাংলা ডেস্ক: বয়স মাত্র ২৭। আর এই বয়সেই ধরা পড়েছে ব্রেন টিউমার। কিন্তু নিজের জীবন হারিয়ে গেলেও অগণতি মানুষের জন্য এই পৃথিবীকে বসবাসের জন্য সুনিশ্চিত করলেন সুরাটের বাসিন্দা শ্রুচি ভাডালিয়া। গুজরাতে প্রায় ৩০,০০০ গাছ লাগিয়ে সকলের অনুপ্রেরণা হয়ে উঠেছেন তিনি।

একটি আন্তর্জাতিকং সংস্থাকে শ্রুচি জানিয়েছেন, বায়ুদূষণের জেরেই মানুষ এইধরণের কঠিন মারণ রোগে আক্রান্ত হচ্ছেন। তাই নিজের মারণাত্মক রোগ ধরা পড়ার পর তিনি পরিবেশ বাঁচানোর কাজ শুরু করেন। শ্রুচির কথায়, 'আমি যেকোনও সময়ে মারা যেতে পারি। তাই বৃক্ষরোপণ করছি, কারণ আমি মানুষের শ্বাস-প্রশ্বাসের মধ্যে বেঁচে থাকতে চাই। আমার নিজের স্বপ্নগুলি পূরণ করার জন্য আমার হাতে পর্যাপ্ত সময় নেই। তবে আমি চাই অন্য কেউ যেমন এমন পরিস্থিতির সম্মুখীন না হয়। তাই এমন ধরণের বৃক্ষ রোপন করা উচিত যা, বায়ুর মানোন্নয়ন ঘটাবে এবং ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করবে।'

তাই এখনও পর্যন্ত প্রায় ৩০,০০০-এরও বেশি গাছ পুঁতেছেন শ্রুচি। সেইসঙ্গে তিনি অন্যান্যদেরও এই কাজে উদ্বুদ্ধ করার জন্য আহ্বান জানিয়েছেন, যাতে এইধরণের মারণ ব্যধি একটু হলেও কমে। শ্রুচি আরও জানান যে, বায়ু দূষণের কারণেই তিনি এমন মারণ রোগে আক্রান্ত হয়েছেন। তাই সুরাটের বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে ঘুরে তিনি শিশু ও মহিলাদের গাছ লাগাতে উৎসাহ দিচ্ছেন। তাঁর কথায়, আমাদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য শিশুদের পরিবেশ সম্পর্কে শিক্ষিত করা ভীষণ জরুরী। 
Blogger দ্বারা পরিচালিত.